জঙ্গিনেতা নাইকুকে 'জন্নত'—এ পাঠাতে সেনার খরচ হয়েছে ৪০ কেজি আইইডি

May 07, 2020, 17:16 PM IST
1/5

নাইকু নিকেশ

নাইকু নিকেশ

জম্মু—কাশ্মীরের পুলওয়ামা জেলার বেগপোরা গ্রামে বুধবার হিজবুল কমান্ডার রিয়াজ নাইকুকে নিকেশ করেছে পুলিস ও আধা সামরিক বাহিনীর একটি দল। জানানো হয়েছে, নাইকুকে নিকেশ করতে ৪০ কেজি আইইডি বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল। 

2/5

নাইকু নিকেশ

নাইকু নিকেশ

ছয় মাস ধরে নাইকুকে খুঁজছিল নিরাপত্তা বাহিনী। তাই একবার বাগে পেয়ে তাকে আর রেহাই দেয়নি নিরাপত্তা বাহিনী। ১২ ঘণ্টার অপারেশনে নাইকুকে জন্নত—এ পাঠিয়েছে সেনা। তার মৃত্যুতে দক্ষিণ কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ বন্ধ হবে বলে আশা করছে নিরাপত্তা বাহিনী।  

3/5

নাইকু নিকেশ

নাইকু নিকেশ

অসুস্থ মা ও পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে এসেছিল নাইকু। এর পরই সেনা গোপন সূত্র থেকে খবর পায়, নিজের গ্রামের একটি বাড়ির নিচে সুড়ঙ্গে লুকয়ে রয়েছে নাইকু। প্রথমে তাঁকে বেরিয়ে আসতে বলা হয়। কিন্তু নাইকু সাড়া দেয়নি। 

4/5

নাইকু নিকেশ

নাইকু নিকেশ

এর পর আশেপাশের বাড়ির লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যায় সেনা। তার পর ওই বাড়ি উড়িয়ে দেওয়া হয় ৪০ কেজি আইইডি দিয়ে। নাইকুর মৃতহেদ উদ্ধার করা হয়েছে। 

5/5

নাইকু নিকেশ

নাইকু নিকেশ

৩৫ বছর বয়সী নাইকুর মাথার দাম ছিল ১২ লাখ টাকা। অঙ্কের অধ্যাপক ছিল সে। সেখান থেকে জঙ্গি দলে নাম লেখায়। মঙ্গলবার রাত এগারোটা নাগাদ নাইকুকে নিকেশ করার অপারেশন শুরু করে সেনা। ১২টা থেকে শুরু হয় গুলির লড়াই। ওই এলাকায় মোট ১৫টি বাড়ি রয়েছে। সেই বাড়ির সবাইকে আগেই নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছিল। সুড়ঙ্গ থেকে নাইকু ছাড়া আরও এক জঙ্গির দেহ মিলেছে।