5 Myths about Sleep: ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা দুর করুন আজই...

Myths about sleep: জেনে নিন এমন ৫ মিথ বা মিথ্যা ধারনার ব্যাপারে যা সাধারণত আমরা আমাদের ঘুম নিয়ে বলে থাকি। পাারলে চেষ্টা করুন মন থেকে এই সব ভুল ধারণা দুর করতে।

Feb 29, 2024, 19:38 PM IST
1/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমরা প্রায়শই মানুষকে নানা মতামত দিতে শুনি যে প্রতিটি প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে ঘুমের পরিমাণ নিয়ে বা কখন ঘুমালে তা আপনার স্বাস্থ্যের জন্য ভালো, কীভাবে ঘুমালে থাকবে শরীর সুস্থ। তবে সেই সব কথা ঠিক কিনা জানেন? 

2/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

জেনে নিন এমন ৫ মিথ বা মিথ্যা ধারনার ব্যাপারে যা সাধারণত আমরা আমাদের ঘুম নিয়ে বলে থাকি। পাারলে চেষ্টা করুন মন থেকে এই সব ভুল ধারণা দুর করতে।

3/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

প্রতিটি মানুষের ৮ ঘণ্টা ঘুমানো উচিত এই কথা একেবারেই ঠিক নয়, বয়স অনুযায়ী মানুষের ঘুমের পরিমাণ বাড়ানো কমানো উচিত।  নবজাতকদের ঘুমানো উচিৎ ১৪-১৭ ঘণ্টা, ৩ বছর বয়স অবধি বাচ্ছাদের ঘুমানো উচিৎ ১১-১৪ ঘণ্টা, ৩- ১০ বছর বয়সী বাচ্ছাদের ১২-১৫ ঘণ্টা ঘুমানো উচিত, তরুণদের দিনে ৮-১০ ঘণ্টা এবং যুবকদের দিনে ৭-৯ ঘণ্টা ঘুমানো উচিত। প্রবীণদের উচিত ৭-৮ ঘণ্টা ঘুমানো। কিন্তু তার মানে এই নয় যে কোনও মানুষ দিনে ৬ ঘণ্টা ঘুমালে তা অস্বাস্থ্যকর। আপনার শরীর সেই সম্পর্কে নিশ্চিত হলে আপনি ৬ ঘণ্টাও ঘুমাতে পারেন।

4/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

অনেকেই মনে করেন দিনের বেলা আপনি ঘুমিয়ে পড়লে তা আপনার স্বাস্থ্যের জন্য খারাপ। এই ধারণা একেবারেই ভুল। দিনে ২০-৩০ মিনিট ঘুমালে তা আপনার জন্য বরং ভালোই।  

5/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

অনেকেই মনে করেন যথেষ্ট পরিমাণ ঘুম তখনই হয় যখন আপনি বেশিক্ষণ ঘুমান। কিন্তু আসলে সেই ধারণা ভুল।  আপনি অল্প সময় ঘুমান কিন্তু যদি সেই ঘুম হয় ভালো তাহলেই সমস্যার সমাধান। বেশিক্ষণ ঘুমিয়েও যদি তা গভীর ঘুম না হয় তাহলে কোনও লাভ নেই।

6/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

আপনি যদি একদিন না ঘুমান তবে হতে পারে মৃত্যু। এই ধরনের ধারণা একেবারেই ভুল মানুষ কম করে ১১ দিন না ঘুমিয়ে থাকতে পারে, এবং এটি প্রমাণিত।

7/7

ঘুম সম্পর্কে এই ৫ ভুল ধারণা

প্রতিটি পশুই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ ঘুমায়, তবে এই ধারণা পুরোপুরি ভুল। প্রতিটি মানুষের মতো পশুরা রোজ পর্যাপত পরিমাণ ঘুমায় না।