Aadhaar-Pan Card: মৃত্যুর পরে আধার ও প্যান কার্ডের কী করা উচিত? জেনে রাখলে মুশকিল আসান

মারা যাওয়ার পর কোনও ব্যক্তির আধার-প্যানের অপপ্রয়োগ হতে পারে

Oct 27, 2021, 16:23 PM IST

কোনও ব্যক্তি মারা গেলে তার আধার কার্ড ও প্যান কার্ডও একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সামলে রাখতে হবে। সেক্ষেত্রে কী করা উচিত? রইল বিশদ তথ্য।

1/5

গুরুত্বপূর্ণ আধার ও প্যান

Important Aadhaar and PAN Card

নিজস্ব প্রতিবেদন: সরকারি যেকোনও প্রকল্পের সুবিধা পেতে হোক বা শিক্ষা-স্বাস্থ্য পরিষেবা পাওয়ার ক্ষেত্রে আধার ও প্যান কার্ড (Aadhaar Pan Card) থাকা বাধ্যতামূলক। এই দুই গুরুত্বপূর্ণ নথির দরকার হয় ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে গেলেও। কাজেই যেকোনও ব্যক্তির আধার ও প্যান কার্ড সামলে রাখা জরুরি। এই অবস্থায় কোনও ব্যক্তি মারা গেলে তার আধার কার্ড ও প্যান কার্ডও একটি নির্দিষ্ট সময় পর্যন্ত সামলে রাখতে হবে। সেক্ষেত্রে কী করা উচিত? রইল বিশদ তথ্য।

2/5

আয়কর রিটার্নের ক্ষেত্রে কী করবেন?

What to do in case of income tax return?

ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বা আয়কর রিটার্নে প্যান কার্ড আবশ্যিক। কাজেই মৃত ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ক্লোজ না করা পর্যন্ত প্যান কার্ড ডিঅ্য়াক্টিভেট করা যাবে না।  মাথায় রাখা দরকার, চার বছরের জন্য অ্যাসেসমেন্ট খোলার অধিকার থাকে আয়কর দফতরের। এই অবস্থায় মৃত ব্যক্তির যদি কর বকেয়া থাক তাহলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই টাকা রিফান্ড হয়েছে তা খেয়াল রাখতে হবে।

3/5

প্যান কার্ড বাতিলকরণ

Pan Card deactivate

আয়কর সংক্রান্ত যাবতীয় কাজ মিটলে মৃত ব্যক্তির প্যান কার্ড তার আইনি উত্তরাধিকারী আয়কর দফতরকে জমা দিতে পারবে। তবে জমা দেওয়ার আগে সমস্ত প্যান কার্ডের সঙ্গে সংযুক্ত সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট ট্রান্সফার বা বন্ধ করে দিতে হবে। প্যান কার্ড বাতিলের জন্য মৃত ব্যক্তির হয়ে তার পরিবারের কেউ বা লিখিত উত্তরাধিকারীকে আয়কর দফতরের কাছে একটি দরখাস্ত জমা করতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তির মৃত্যুর কারণ উল্লেখ করতে হবে ও সঙ্গে মৃত্যুর শংসাপত্র জমা দিতে হবে। যদিও মৃত ব্য়ক্তির প্যান কার্ড জমা দিতেই হবে এমন কোনও কথা নেই, দরকারে পরিবার সেই প্যান কার্ড রেখে দিতে পারেন।

4/5

Aadhaar Card Cancellation

আধার কার্ড বাতিলকরণ

প্যান কার্ডের পাশাপাশি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। গ্যাসের কানকেশন থেকে স্কলারশিপের আবেদন, সরকারি প্রকল্পের ক্ষেত্রেও আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আধার হল ইউনিক নম্বর, তাই ব্যক্তির মৃত্যুর পর সেই নম্বর অন্য কাউকে দেওয়া যায় না। তাই আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করতেই হবে, এ সংক্রান্ত কোনও সরকারি নির্দেশিকা বা ব্যবস্থা নেই। 

5/5

মৃত্যুর শংসাপত্রেও আধার নম্বর

Aadhaar Number in Death Certificate

বর্তমানে মৃত্যুর শংসাপত্রে ব্যক্তির আধার নম্বর যোগ করার জন্য UIDAI এর কাছে প্রস্তাব পেশ করেছে রেজিস্ট্রার অফ ইন্ডিয়া। এ সংক্রান্ত নির্দেশনামা পাশ হলে তবেই আধার কার্ড ডিঅ্যাক্টিভেট করা যাবে। যার ফলে কোনও ব্যক্তির মৃত্যুর পর তার আধার নম্বর নিয়ে অপপ্রয়োগ আটকনো যাবে।