ক্লাবগুলিকে টাকা দেওয়া হয়ে গিয়েছে: হাইকোর্টের স্থগিতাদেশ রায় প্রসঙ্গে মমতা

Oct 05, 2018, 23:51 PM IST
1/6

'অনুদান' বিতর্ক

mam_1

পুজোয় ক্লাবগুলিতে সরকারি অনুদান দেওয়ার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট। তবে এখন আর কিছু করা সম্ভব নয় বলে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। .

2/6

'অনুদান' বিতর্ক

mam_2

ক্লাবগুলিকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজ্য সরকার। সেই সিদ্ধান্তের বিরোধিতা করে দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা।

3/6

'অনুদান' বিতর্ক

mam_3

সেই মামলার শুনানি চলাকালীনই পুজোয় ক্লাবগুলিকে অনুদান দেওয়ার বিষয়ে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিষ করগুপ্ত। ৯ অক্টোবর মঙ্গলবার মামলার পরবর্তী শুনানি। তার আগে কোনও ক্লাবকে অনুদান দেওয়া যাবে না বলে স্পষ্ট জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। 

4/6

'অনুদান' বিতর্ক

mam_4

তবে হাইকোর্টের নির্দেশ মানা সম্ভব নয়, তা কার্যত বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ''আমরা ইতিমধ্যে ক্লাবগুলোকে টাকা দিয়ে দিয়েছি। সেই টাকা তো আর ফেরত নেওয়া যায় না। আমাদের এখন কিছু করার নেই''। 

5/6

'অনুদান' বিতর্ক

mam_5

এদিন রাজ্য সরকারের কৌঁসুলির কাছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি দেবাশিষ করগুপ্ত জানতে চান, জনসাধারনের টাকা ঠিক কী পরিপ্রেক্ষিতে ব্যবহার করা হচ্ছে? গাইডলাইন ছাড়াই কি প্রত্যেক পূজো কমিটি টাকা পাচ্ছে? চেক ভালভ কি কিছু আছে? এই সব প্রশ্নের উত্তর হলফনামা দিয়ে রাজ্যকে জানাতে নির্দেশ দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

6/6

'অনুদান' বিতর্ক

mam_6

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আরও জানতে চান, "শুধু কি দুর্গাপুজোয় টাকা দেন? অন্য উতসবেও কি এভাবে টাকা দেওয়া হয়?" ১৯ সেপ্টেম্বর হাইকোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের হয়। তারপরেও কীভাবে ২৪ সেপ্টেম্বর অনুদান দেওয়ার নির্দেশিকা জারি করা হয়? জানতে চান তিনি।