Sonam Wangchuk| Pavel: লাদাখে প্রতিবাদী 'র়্যাঞ্চো'-র পাশে বাঙালি পরিচালক পাভেল...

Sonam Wangchuk: মার্চ মাসের ৬ তারিখ থেকে অনশন শুরু করেছিলেন জলবায়ু যোদ্ধা সোনাম ওয়াংচুক, তাঁকে নিয়েই একসময় তৈরি হয়েছিল জনপ্রিয় ছবি 'থ্রি ইডিয়টস'। এবার পর্দার ব়্যাঞ্চো সংবিধানের ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্তির দাবিতে মঙ্গলবার ২১ দিনের মাথায় তাঁর অনশন শেষ করেছেন। সারাদেশ থেকে প্রায় ৪০ হাজার লোক তাঁর সঙ্গে যোগ দিয়েছেন সেই অনশনে। বাংলা থেকে একমাত্র লাদাখে সোনম ওয়াংচুকের অনশনে যোগ দিয়েছেন পরিচালক পাভেল। 

| Mar 27, 2024, 21:23 PM IST
1/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জলবায়ু যোদ্ধা সোনাম ওয়াংচুক, তাঁকে নিয়েই একসময় তৈরি হয়েছিল জনপ্রিয় ছবি 'থ্রি ইডিয়টস'। এবার পর্দার ব়্যাঞ্চো লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলে অন্তর্ভুক্তির দাবিতে মঙ্গলবার ২১ দিনের মাথায় তাঁর অনশন শেষ করেছেন। সারাদেশ থেকে প্রায় ৪০ হাজার লোক তাঁর সঙ্গে যোগ দিয়েছেন সেই অনশনে। বাংলা থেকে একমাত্র লাদাখে সোনম ওয়াংচুকের অনশনে যোগ দিয়েছেন পরিচালক পাভেল।   

2/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

লাদাখের মানুষের পাশে দাঁড়িয়েছেন পাভেল। একগুচ্ছ ছবি পোস্ট করে পাভেল লেখেন, 'মুকুট মাথায় থাকে পায়ের তলায় না...'।  

3/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

গত ৩ বছর ধরে লাদাখ এবং জম্মু ও কাশ্মীর পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর থেকে সেখানে কেন্দ্রের তরফ থেকে বেশ কিছু প্রতিশ্রুতি ভাঙার দাবি উঠেছে। সেই কারণেই কেন্দ্রের নজর আকর্ষণের জন্য সোনাম ওয়াংচুক অনশনে বসেছিলেন। মার্চ মাসের ৬ তারিখ থেকে অনশন শুরু করেছিলেন তিনি।   

4/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

২৬ মার্চ ২১ তম দিনে পা দিয়েছিল তাঁর অনশন। এই ২১ দিন তিনি শুধুমাত্র নুন এবং জল খেয়েই ছিলেন। মঙ্গলবার তিনি সকলের উদ্দেশ্যে একটি ভিডিয়োও পোস্ট করেন, যেখানে তিনি তাঁদের পরবর্তী পদক্ষেপের কথা জানিয়েছেন।   

5/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

বুধবার অর্থাৎ ২৭ মার্চ থেকে ১০ দিনের জন্য অনশনে বসবেন লাদাখের মহিলারা, তারপর একই ভাবে এই জিনিস বজায় রাবেন লাদাখের যুবকরা, ওখানকার বৌদ্ধ সন্ন্যাসীরা এবং সেখানকার বয়স্ক মানুষেরা। তারমধ্যে যদি সোনাম ওয়াংচুকের শরীর পুরোপুরি সুস্থ হয়ে ওঠে তাহলে আবার অনশনে বসবেন তিনি।   

6/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

মাইনাস ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রাতেও, এইভাবে অনশন রাখার জন্য সকলের কাছে এক নজির গড়েছেন তিনি। মঙ্গল বারের পোস্ট করা ভিডিয়োতে তিনি লিখেছেন আবার ফিরে আসবেন তিনি।  

7/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

লাদাখিরা বিশ্বাস করেন যে তাঁদের স্বার্থ তখনই সুরক্ষিত হবে যদি তাঁদের পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয় । তাঁরা সংবিধানের ২৪৪ ধারার ষষ্ঠ তফসিলের অধীনে উপজাতীয় এলাকার মর্যাদাও দাবি করেছে, যা লাদাখ এবং কার্গিলে স্বায়ত্তশাসিত জেলা পরিষদ প্রতিষ্ঠার ব্যবস্থা করবে।   

8/8

ওয়াংচুকের সঙ্গে পাভেল

এক সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ওয়াংচুক বলেন, 'আমরা মোটেও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে নই। আমরা শুধু কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করব যেন তাঁরা লাদাখের বিরুদ্ধে না হয়। আমরা শুধু আপনাদের প্রতিশ্রুতি রাখার দাবি জানাচ্ছি। এতে দোষ কি?'