মজবুত সংগঠন দিয়েই অসমের পঞ্চায়েত ভোটে কংগ্রেসকে গোহারা করল গেরুয়া শিবির

Dec 14, 2018, 22:11 PM IST
1/7

পাঁচটি রাজ্য হারার পর অসম থেকে এল বিজেপির জন্য স্বস্তির বার্তা। সে রাজ্যে পঞ্চায়েত নির্বাচনে কংগ্রেসের থেকে অন্তত ৫০ শতাংশ বেশি আসনে জয়লাভ করল গেরুয়া শিবির। অনেকেই মনে করছেন, লোকসভায় গোবলয়ের আসন ঘাটতি মেটাতে পূর্ব ও উত্তর-পূর্ব ভারতকে টার্গেট করেছে বিজেপি।         

2/7

অসমের নির্বাচন কমিশনের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, গ্রাম পঞ্চায়েতে ৬,৩৩৩টি আসনেই জিতেছে বিজেপি। কংগ্রেস জিতেছে ৪,৬০৬টি আসনে।বিজেপির শরিক অসম গণ পরিষদ আলাদা লড়াই করেছে। তাদের প্রাপ্ত আসন ১,১৭৮টি।

3/7

৪২০ জেলা পরিষদের মধ্যে ২১১টি আসনেই জয় ছিনিয়ে নিয়েছে বিজেপি। কংগ্রেসের ঝুলিতে ১১৬টি। বিজেপির জোট শরিক পেয়েছে ১৯টি। 

4/7

আঞ্চলিক পরিষদ ও গ্রামপঞ্চায়েতের সভাপতি পদেও গেরুয়া শিবিরেরই প্রাধান্য। 

5/7

কামরূপ জেলায় পঞ্চায়েত নির্বাচনে ক্লিনসুইপ করেছে বিজেপি। জেলা পরিষদে ছটি আসনই জিতেছে তারা। ২১টি আঞ্চলিক পরিষদের মধ্যে ১৬টি বিজেপির ভাঁড়ারে। ১৩৪টি আসনে জিতেছে। কংগ্রেসের ঝুলিতে সাকুল্যে ৪৬টি আসন। 

6/7

২০১৬ সালে অপ্রত্যাশিতভাবে অসমের ক্ষমতায় আসে বিজেপি। ওই রাজ্যে কয়েক বছর আগে সংগঠনই ছিল না গেরুয়া শিবিরের। পঞ্চায়েতের সাফল্যে অবশ্য সংগঠনকে কৃতিত্ব দিচ্ছেন রাজ্যে বিজেপির সাধারণ সম্পাদক দিলীপ সাইকিয়া। তাঁর কথায়,''পঞ্চায়েত ভোটের জন্য দীর্ঘদিন ধরে প্রস্তুতি নিয়েছি। ২৭,০০০ বুধ কমিটি রয়েছে আমাদের''।     

7/7

শুধু তাই নয়, ৪-৫টি বুথ নিয়ে রয়েছে শক্তি কেন্দ্র। আর গোটা রাজ্যে শক্তিকেন্দ্র রয়েছে ৬,৮০০টি। দুর্নীতিমুক্ত পঞ্চায়েত লক্ষ্যেই বিজেপি কাজ করছে বলে দাবি করেছেন দিলীপ।