ব্রেকফাস্ট মানেই পাউরুটি? যে যে গুরুত্বপূর্ণ বিষয়গুলি কোনওমতে এড়িয়ে যাবেন না

Dec 02, 2020, 15:10 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: সকালের জলখাবার মানেই পাউরুটি। কারণ সবচেয়ে সহজলভ্য খাবার এটি। মাখন চিজ থাকলেই কেল্লাফতে। বানানো সহজ, পাশাপাশি খেতেও কম সময় লাগে। খুব তাড়া থাকলে হাতে করে নিয়েও বেরিয়েও পড়া যায়। কিন্তু জানেন কি, এই সহজলভ্য খাওয়ার খেতে গিয়ে সামান্য ভুল আপনার জীবনে বড় বিপদ ডেকে আনছে।    

2/5

প্রথমেই যেটা বলতে হয়, তা হল হোয়াইট ব্রেডেই লুকিয়ে আছে অসুখের বীজ। তাই, ময়দা নয় আটার পাউরুটি রাখুন আপনার ডায়েট চার্টে। কিন্তু মনে রাখবেন,  

3/5

ব্রাউন ব্রেডে কিছুটা আটা অথবা হোল গ্রেইন আটা থাকে। তবে অনেক সময় রংটা খয়েরি করার জন্য ক্যারামেল অথবা মোলাসেস মেশানো হয়।

4/5

মনে রাখবেন, ব্রাউন ব্রেড মানেই যে হোল গ্রেইন হবে, তা কিন্তু একেবারেই নয়। মাল্টি গ্রেইন ব্রেড আলাদা। আটা ছাড়াও সয়া ফ্লাওয়ার, বেসন, বাজরা, ওটস, চাল। ফ্ল্যাক্সসিড, তরমুজের বীজ এতে থাকতে পারে। তাই, মাল্টি গ্রেইন ব্রেডে সাধারণত ময়দা থাকেই না।

5/5

আটা ব্রেডের নাম করে যে ব্রেড বাজারে বিক্রি হয়, তাতে যে সম্পূর্ণ আটা থাকবে, তার নিশ্চয়তা নেই। দেখবেন প্যাকেটের গায়ে হোল গ্রেইন’ অথবা ‘আটা’ লেখা আছে কিনা দেখে নিন।  জনপ্রিয় ব্র্যান্ড হলে একটু বেশি ভরসা করা যায়।