ভাল খবর! পেঁয়াজ আর কাঁদাবে না, বেলাগাম দাম রুখতে সরকারের নতুন পরিকল্পনা

Dec 17, 2020, 10:30 AM IST
1/5

মাঝেমধ্যেই বেলাগাম হয়ে যাচ্ছে পেঁয়াজের দাম। কেজি প্রতি পৌঁছে যাচ্ছে ১০০ টাকায়। এবার পেঁয়াজের এই বেলাগাম দাম নিয়ন্ত্রণে আনতে চাইছে সরকার। যাতে মধ্যবিত্তের আর হাঁসফাস অবস্থা না হয়! আর সেই জন্য সরকার নতুন পরিকল্পনা নিয়েছে।   

2/5

সংবাদ সংস্থা cogencis জানাচ্ছে, সরকার এবার পেঁয়াজের বাফার স্টক এক লাখ থেকে বাড়িয়ে দেড় লাখ টন করার পরিকল্পনা করছে। যার ফলে বছরের কোনও সময়ই দেশের বাজারে পেঁয়াজের অভাব হবে না। দামও কেজি প্রতি ১০০ টাকায় পৌঁছবে না।

3/5

বাফার স্টক বাড়ালেই সমস্যার সমাধান হতে পারে বলে মনে করছেন সরকারি আধিকারিকরা। যে মুহূর্তে পেঁয়াজের অভাব দেখা দেবে, তখনই বাজারে বাফার স্টক পৌঁছে দেওয়া হবে। চলতি বছরে বাজারে পেঁয়াজের অভাব দেখা দিয়েছিল। ফলে আফগানিস্তান থেকে পেঁয়াজ আমদানি করতে হয়।

4/5

সরকার চাইছে, চাহিদা মতো দেশেই উতপন্ন হোক পেঁয়াজ। যাতে বিদেশ থেকে পেঁয়াজ আমদানি করতে না হয়। আর তাই কিন্তু পরিসংখ্যান বলছে, প্রতি বছর গ়ে ৪০ হাজার মেট্রিক টন পেঁয়াজ নষ্ট হয়ে যায়। তাই National Agricultural Cooperative Marketing Federation (NACMF) এবার জানিয়েছে, পরের বছর এপ্রিল থেকেই তারা কৃষকদের থেকে পেঁয়াজ কেনা শুরু করবে। যাতে সময় মতো মজুত করা যায়।

5/5

সরকার এই বছর ৯৯ হাজার টন পেঁয়াজ চাষিদের থেকে কিনেছে। যার মধ্যে প্রায় ৬৪ হাজার টন পেঁয়াজ রাজ্যগুলিতে সরবরাহ করা হয়েছে। তাই জন্য গত কয়েকদিনে সারা দেশে পেঁয়াজের দাম কিছুটা হলেও কমেছে। সেপ্টেম্বরে দেশের অনেক বাজারে পেঁয়াজ ৭৫-৮০ টাকা কেজি বিক্রি হয়েছে। পেঁয়াজ কিনতে গিয়ে নাজেহাল অবস্থা হয়েছে মধ্যবিত্তের। মহারাষ্ট্র, কর্নাটকে কয়েকশো টন পেঁয়াজ নষ্ট হয়েছিল। তার জেরেই এমন অবস্থা হয়েছিল বলে জানা গিয়েছে।