Pfizer-Moderna-র কাছ থেকে ভ্যাকসিন কিনতে গিয়ে বিপাকে দিল্লি , Modi-র দ্বারস্থ Kejriwal

May 24, 2021, 17:06 PM IST
1/5

ভ্যাকাসিনের অভাবে থমকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ। বাজার থেকে যে কিনবেন তারও উপায় নেই। বাধ্য হয়েই প্রধানমন্ত্রীর দ্বারস্থ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

2/5

সোমবার সংবাদমাধ্যমে কেজরিওয়াল জানান, মার্কিন ফার্মা কোম্পানি Pfizer ও Moderna সঙ্গে ভ্যাকসিন কেনার জন্য কথা হয়েছিল। কিন্তু তারা সরাসরি দিল্লিকে ভ্যাকসিন বিক্রি করতে রাজী নয়।

3/5

কেজরির দাবি, ওই দুই মার্কিন কোম্পানি জানিয়েছে, তারা ভ্যাকসিন বিক্রির ব্যাপারে সরাসরি কেন্দ্র সরকারের সঙ্গে চুক্তি করবে। তাই এই পরিস্থিতিতে কেন্দ্র ভ্যাকসিন কিনে তা রাজ্যগুলিকে দিক।

4/5

ভ্যাকসিনের অভাবে ইতিমধ্যেই ১৮ বছরের বেশি বয়সীদের টিকাকরণ কর্মসূচি বন্ধ রেখেছে দিল্লি সরকার। এনিয়ে কেজরি আজ বলেন, দিল্লি শহরে ১৮-৪৪ বছর বয়সীদের টিকা দিতে গেলে চাই মাসে ৮০ লাখ টিকা। কিন্তু মে মাসের জন্য মাত্র ১৬ লাখ ও জুনের জন্য ৮ লাখ টিকা দিয়েছে কেন্দ্র।

5/5

উল্লেখ্য, রবিবারই পঞ্জাব সরকার অভিযোগ করে, রাজ্যকে ভ্যাকসিন বিক্রি করতে নারাজ মার্কিন সংস্থা Moderna। তাদের জানিয়ে দেওয়া হয়, এ ব্যাপারে একমাত্র কেন্দ্রের সঙ্গেই চুক্তি করবে তারা। রাজ্যের ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত আধিকারিক বিকাশ গর্গ বলেন, মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংয়ের নির্দেশেই ফাইজার, মর্ডানা, স্পুটনিক ও জনসন-জনসন এর সঙ্গে কথা বলা হয়। কিন্তু ভ্যাকসিন সরাসরি বিক্রি করতে অস্বীকার করেছে ফাইজার ও মার্ডানা।