Cyclone Mocha: প্রায় ২০০ কিমি বেগে মায়ানমারে আছড়ে পড়ল মোকা, লন্ডভন্ড মায়ানমারের সিত্তওয়ে

May 14, 2023, 23:50 PM IST
1/5

ভয়ঙ্কর গতিতে মায়ানমারের রাখাইন প্রদেশের সিত্তওয়ে শহরের কাছে রবিবার বিকেলে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় মোকা। ঝড়ের গতি ছিল ২০০ কিলোমিটারের কাছাকাছি।  ঝড়ের দাপটে চারদিক লন্ডভন্ড। হাজার হাজার গৃহারা মানুষ আশ্য় নিয়েছেন প্যাগোডা, মঠ , স্কুল-সহ অন্যান্য সরকারি ভবনে।  

2/5

এখনওপর্যন্ত মায়ানমারে মোট ৪ জনের মৃত্যুর খবর পাওয়া য়াচ্ছে। অধিকাংশের মৃত্যু হয়েছে ছাদ ধসে চাপা পড়ে। ঝড়ের কারণে সিত্তওয়ের অধিকাংশ মোবাইল টাওয়ার, ঘরবাড়ি, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে।

3/5

পরিস্থিতি বুঝে সিত্তওয়ের ৩ লাখ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। এমনটাই জানাচ্ছে সে দেশের সেনা কর্তৃপক্ষ। বহু মানুষ ঘরের মধ্যে আটকে রয়েছেন। টেলফোন যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার জন্য তারা যোগাযোগ করে পারেছেন না। 

4/5

২০০৮ সালে মায়ানমারে আঘাত হালে ঘূর্ণিঝড় নার্গিস। সেবার ইরাবতী উপদ্বীপ এলাকায় মারা যান ১ লাখেরও বেশি মানুষ। ধ্বংস হয় কয়েক হাজার ঘরবাড়ি।

5/5

এদিকে, বাংলাদেশের সেন্টা মার্টি দ্বীপ এলাকায় কমপক্ষে ৯৮ কিলোমিটার বেগে বয়ে গিয়েছে মোকা। বাংলাদেশ আবাহাওয়া দফতরের তরফে বলা হয়েছিল ঝড়ের গতি হবে ১৬০ কিলোমিটার। প্রবল ক্ষয়ক্ষতি হয়েছে টেকনাফেও। লন্ডভন্ড শাহপরী দ্বীপ।