Cyclone Remal: বঙ্গেই আছড়ে পড়তে পারে সাইক্লোন রিমাল? ঘূর্ণিঝড় নিয়ে বড় আপডেট দিল IMD

Remal in Bengal: ব্যাপক ঝড়-বৃষ্টির পূর্বাভাস রাজ্যজুড়ে। মে মাসের শেষের দিকেই আছড়ে পড়তে পারে এই বড়সর ঘূর্ণিঝড়। আগামী ২০ মে দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে একটি ঘূর্ণিঝড়।  

May 17, 2024, 09:31 AM IST
1/5

সাইক্লোন রিমাল

Cyclone Remal

অয়ন ঘোষাল: বেশকিছুদিন ধরেই বাংলায় স্বস্তির আবহাওয়া। তবে এবার আবহাওয়া নিয়ে বড় আপডেট। ঘূর্ণিঝড় ফলা ধেয়ে আসছে।২৩ মে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ বলয় তৈরির ইঙ্গিত মিলেছে। যেহেতু আন্দামান সাগরে ১৯ মে মৌসুমী বায়ু প্রচুর জলীয় বাষ্প নিয়ে প্রবেশ করবে। 

2/5

সাইক্লোন রিমাল

অতএব সেখান থেকে এবং সমুদ্র পৃষ্ঠ থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প সংগ্রহ করে এই নিম্নচাপ বলয় তার শক্তি বৃদ্ধি করবে বলেই মনে করা হচ্ছে। উত্তর আন্দামান সাগরে পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘন্টায় অর্থাৎ ২৫ মে এটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

3/5

সাইক্লোন রিমাল

Cyclone Remal

এরপর আরও শক্তি বৃদ্ধি করে তা ক্রমশ উত্তর - উত্তর পূর্ব দিকে এগোতে থাকবে। জলভাগের ওপর দিয়ে এগোতে থাকায় এটির শক্তিক্ষয় নয়, উল্টে শক্তি বৃদ্ধির আশঙ্কা থাকছে। 

4/5

সাইক্লোন রিমাল

Cyclone Remal

পরবর্তী সময়ে অর্থাৎ ২৮ মে এটি অতি গভীর নিম্নচাপ এবং ২৯ অথবা ৩০ মে এটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে। ঘূর্ণিঝড় তৈরি হলে এটির নামকরণ হবে রিমাল।

5/5

সাইক্লোন রিমাল

Cyclone Remal

তবে সর্বশেষ পর্যবেক্ষণে এটি কতটা শক্তি বৃদ্ধি করে তার ওপর নজর রাখা হচ্ছে। এখনও পর্যন্ত ঘূর্ণিঝড় নিয়ে কোনও আগাম পূর্বাভাস দেয়নি দিল্লির মৌসম ভবন।