বিশ্বজয়ীর মূল্য়ায়ণ করলেন বিশ্বজয়ী! ধোনিকে সার্টিফিকেট কপিল দেবের

| Dec 19, 2018, 19:57 PM IST
1/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

1

কপিল দেব নাকি মহেন্দ্র সিং ধোনি? ভারতীয় ক্রিকেট সর্বকালের সেরা অধিনায়ক কে? এই নিয়ে তর্ক বহুপুরনো। দুজনে দই পর্বের অধিনায়ক। কারও সঙ্গে কারও তুলনা চলে না। দুজনেই বিশ্বজয়ী। সেই মর্মে তুলনা প্রসঙ্গ চলেই আসে। 

2/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

2

একজন বিশ্বজয়ীই আরেকজন বিশ্বজয়ীর যথার্থ মূল্যায়ণ করতে পারেন। এক্ষেত্রেও তাই হল। হালফিলে ধোনির অফ-ফর্ম নিয়ে চারপাশে সমালোচনার ঝড় উঠেছে। অনেকেই বলছেন ধোনির কেরিয়ার শেষ লগ্নে। যদিও ধোনি কিন্তু ২০৯ বিশ্বকাপের জন্য নিজেকে প্রস্তুত করছেন। কপিল দেবও সেই কথাই মনে করিয়ে দিয়ে গেলেন। 

3/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

3

এক অনুষ্ঠানে কপিল দেবের কাছে জানত চাওয়া হয়েছিল, মহেন্দ্র সিং ধোনি সম্পর্কে তাঁর অবস্থান কী? ধোনিকে একজন ক্রিকেটার ও অধিনায়ক হিসাবে তিনি কত নম্বর দেবেন? সেখানেই অবাক করার মতো প্রতিক্রিয়া দিয়ে গেলেন কপিল। 

4/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

4

১৯৮৩ বিশ্বকাপজয়ী অধিনায়ক বলে গেলেন, ''ভারতীয় ক্রিকেটে সর্বকালের সেরা ক্রিকেটার এমএস ধোনি। দেশের হয়ে ৯০টি টেস্ট খেলেছে ও। কিন্তু যখনই মনে হয়েছে এবার সরে দাঁড়িয়ে কমবয়সীদের সুযোগ দেওয়া উচিত, ও তাই করেছে। নিজের আগে সব সময় দেশকে প্রাধান্য দিয়েছে ও।''

5/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

5

কপিল আরও বললেন, ''দেশকে দেওয়া ওর সাফল্যের তালিকাটা বেশ বড়। ফলে ওর অবসরের সিদ্ধান্তটা ওর উপর ছেড়ে দেওয়ার দায়িত্বটা আমাদের।''

6/6

ধোনির মূল্যায়ণ করলেন কপিল

6

২০০টি একদিনের ম্যাচে দেশকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। যার মধ্যে ১১০টি ম্যাচে জিতেছে ভারত। ৫৯.৫২ শতাংশ সাফল্যের হার। যা কি না ভারতর আর কোনও অধিনায়কের নেই। ৫৪.১৬ শতাংশ সাফল্যের হার নিয়ে তালিকার দুইয়ে মহম্মদ আজহারুদ্দিন।