Health benefits: Breakfast এ অরুচি? অবহেলা করলেই বাড়তে পারে বিপদ

Jun 30, 2021, 07:51 AM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: সকালে ঘুম থেকে উঠে অনেকেরই Breakfast না করার অথবা পরে খাবার খাওয়ার অভ্যাস থাকে। অনেকের Breakfast এ অরুচিও থাকে কিন্তু খেয়াল রাখতে হবে নিয়মিত খাওয়াতে অনীহা যেন না থাকে, যদি খাবার খেতে সকালে অরুচি থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা। 

2/6

বিশেজ্ঞদের মতে, অরুচি, বমিভাব এমনকি পছন্দের খাবারেও অনীহা  হেপাটাইটিস বা জন্ডিসের পূর্ব লক্ষণ হতে পারে। কিডনি জটিলতায় খাবারে রুচি কমে যায়। দীর্ঘদিনের ডায়াবেটিস থাকলেও  খাবারে অনীহা থাকে তাই সকালে Breakfast  না করার অভ্যাস থাকলে খেয়াল রাখুন এই বিষয়গুলি, প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন। 

3/6

আগের দিনের খাবার হজম না হলে অথবা নিয়মিত হজমে সমস্যা থাকলে, অনেকসময় সকালে খাবার না খাওয়ার প্রবণতা থাকে, সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। 

4/6

সকালের খাবার না খেতে ভাল লাগার অন্যতম কারণ হতে পারে থাইরয়েড। অনেকেই নিজেরাই জানেনে না, তাঁদের  থাইরয়েড আছে কি নেই, তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে থাইরয়েড টেস্ট করান উচিত। 

5/6

বয়সের সঙ্গে সঙ্গে খিদের মাত্রা কমে যায় কারণ হজম শক্তিও কমে, কিন্তু অনেক ক্ষেত্রেই খিদে কমে যাওয়া অসুখের লক্ষণও হতে পারে বলে মতামত বিশেষজ্ঞদের।   

6/6

বিশেষজ্ঞদের মতে খাবারে অরুচি যদি ক্রমাগত বাড়তে থাকে, তাহলে অবশ্যই চিকিৎসকদের পরামর্শ নেওয়া উচিত কারণ তাঁদের মতে অরুচিই হতে পারে যে কোনও ক্যানসারের (Cancer) প্রাথমিক লক্ষণ।