Health Tips: কফিতে ঘি! অবাক করা এই রেসিপির গুণ জানেন?

Healthy Benefits Of Adding Ghee In Coffee: অনেকেই আছেন যারা এককাপ কফি দিয়ে নিজেদের দিন শুরু করেন। এমনিতেই কফি-র বিভিন্ন ধরণের হয়। স্বাস্থ্য সচেতনরা বেশিরভাগ চিনি ছাড়া ব্ল্যাক কফি পান করেন। শীতকালে এমনিতেই কফি খাওয়ার পরিমাণ খানিকটা বাড়ে। কিন্তু আবার অনেকেই কফি খেয়ে গ্যাস, অ্যাসিডিটির সম্মুখীন হন। নিজের স্বাস্থ্যের জন্য গেম চেঞ্জার হিসাবে ব্য়বহার করুন ঘি। শুনতে খটকা লাগলেও কফির মধ্যে ঘি মেশালে নানান দিক দিয়ে সুবিধা পাবেন।

Feb 28, 2024, 10:24 AM IST
1/8

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘি, ভিটামিন এ, ই এবং খনিজে সমৃদ্ধ। যা আপনার ইমিউন সিস্টেমের ঢাল হিসাবে কাজ করে। এছাড়া যেকোনও ধরণের রোগ এবং সংক্রমণের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বাড়াতে ঘি মিশিয়ে কফি খান।   

2/8

হজমে সহায়তা করে

হজমে সহায়তা করে

ঘিতে থাকে বুট্রিক অ্যাসিড। যা অন্ত্রের ব্যাকটেরিয়া বৃদ্ধি করে। ফলে পেট ফুলে যাওয়া এবং বদহজমের মতো হজমের অস্বস্তি কমতে সাহায্য করে।  সকালের কাপে ঘি মিশিয়ে খেলে পেটের সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

3/8

মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে

মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে

ঘিতে থাকা স্যাচুরেটেড ফ্যাট মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। ফলে জ্ঞানীয় কার্যকারিতা, স্মৃতিশক্তি এবং ফোকাস বাড়াতে সাহায্য করে। মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে কফিতে ঘি মেশাতে ভুলবেন না।

4/8

এর্নাজি বাড়ায়

এর্নাজি বাড়ায়

এনার্জি লেভেল বাড়াতে এবং সারাদিন কাজে মনোযোগ দিতে কফিতে ঘি মিশিয়ে খান।

5/8

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে

ঘিয়ে থাকা স্বাস্থ্যকর ফ্যাট খিদে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং বেশি খাওয়ার প্রবণতা কমাতে সাহায্য করে। ফলে ওজন নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে। 

6/8

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য

কার্ডিওভাসকুলার স্বাস্থ্য

ঘি-তে হার্ট ফ্রেন্ডলি ফ্যাট থাকে। যা প্রদাহের বিরুদ্ধে লড়াই করে এবং কোলেস্টেরলের মাত্রা কমিয়ে দেয়, ফলে কার্ডিওভাসকুলার সুস্থতা বৃদ্ধি পায়।  

7/8

হেলদি ত্বক

হেলদি ত্বক

উজ্জ্বল ত্বক কেই না পছন্দ করে। ত্বকের ভিতর পুষ্টি জোগাতে কফিতে ঘি মেশান।

8/8

প্রদাহ কমায়

প্রদাহ কমায়

আর্থ্রাইটিস এবং জয়েন্টে ব্যথা থেকে মুক্তিতে ঘি দুর্দান্ত কার্যকরী। তাই কফিতে ঘি মিশিয়ে খেলে খুবই উপকার পাবেন।