Sugar Cravings: মিষ্টি খেয়ে বিপদ ডেকে আনছেন জেনেও খেয়ে ফেলছেন! কেন জানেন?

Sugar Cravings: মিষ্টি খেতে ভালবাসেন। কিন্তু মিষ্টিতেই বিপদ জানা সত্ত্বেও নিজেকে আটকাতে পারছেন না। কী কী কারণে মিষ্টির খাওয়ার ক্রেভিংস হয় জেনে নিন।

Oct 27, 2023, 14:00 PM IST
1/6

সুগার ক্রেভিংস

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: মিষ্টি খেতে কেই না ভালবাসে। মিষ্টির প্রতি ভালবাসা যেন কোনও বাঁধ মানতে চায় না। দিনের পর দিন সুগার ক্রেভিংসকে নিয়ন্ত্রণে আনা হয়ে উঠছে দুস্কর। অতিরিক্ত মাত্রায় মিষ্টি খেতে থাকলে ডায়াবেটিস, হৃদরোগ আরও নানা রোগ দেখা দিতে পারে। আসুন জেনে নিই কেন আমাদের এই সুগার ক্রেভিংস হয়।

2/6

রক্তে শর্করার ভারসাম্যহীনতা

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খেলে ব্লাড সুগার লেভেল বাড়তে থাকে। এরপর খুবই দ্রুত এই লেভেল নেমে যায়। ফলে শরীরে আবার মিষ্টি খাওয়ার চাহিদা ফিরে আসে।

3/6

আবেগে পড়ে খাওয়া

অনেক মানুষ আছে যাদের মিষ্টি খাওয়ার সঙ্গে আবেগপূর্ণ সম্পর্ক আছে। কারণ মিষ্টি তাদের মনকে স্বস্তি দিতে এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে। মিষ্টি খাওয়ার ফলে শরীর থেকে ডোপেমিন নিউরোট্রান্সমিটার নিঃসরণ হয়। যা নেগেটিভ আবেগের থেকে দূরে রাখে।

4/6

মিষ্টিতে আসক্তি

যারা নিয়মিত মিষ্টি খায়,তারা মিষ্টির প্রতি আসক্ত হয়ে পড়ে। ফলে পরবর্তীকালে মিষ্টি খাওয়া ত্যাগ করা তাদের কাছে অসম্ভব হয়ে যায়। তাই মিষ্টি খাওয়া যতবেশি আপনি নিয়ন্ত্রণ করবেন, আপনার স্বাস্থ্যের জন্য তত ভালো হবে।

5/6

পুষ্টির ঘাটতি

ম্যাগনেসিয়াম, জিঙ্ক বা ক্রোমিয়ামের মতো পুষ্টির ঘাটতি সুগার ক্রেভিংসকে বাড়িয়ে দেয়। এই নিউট্রিয়েন্টগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে এবং মিষ্টি খাওয়া কমাতে পারে।

6/6

খাবার এড়িয়ে যাওয়া

বর্তমান ব্যস্ত জীবনে, বহু মানুষ সকালের জলখাবার খান না। কিছু জন অফিসে থাকা কালীন লাঞ্চ করেন না। আরও অনেকে আছেন যাঁরা মাঝে মাঝে ক্লান্ত হয়ে রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়েন। তিন বেলার খাবারই আমাদের জন্য গুরুত্বপূর্ণ, যদি কোনও এক বেলার খাবার না খাওয়া হয়,তবে আপনার সুগার ক্রেভিংস বেড়ে যাবে।