List of Congress Presidents: ১৩৫ বছরের ইতিহাসে জানেন কারা সামলেছেন জাতীয় কংগ্রেসের সভাপতির দায়িত্ব?

তালিকায় রয়েছেন মহাত্মা গান্ধী, নেহেরু, নেতাজি থেকে ইন্দিরা-সোনিয়ার নাম। 

| Oct 16, 2021, 15:52 PM IST
1/11

কংগ্রেসের কর্ম সমিতির বৈঠক

CWC Meeting

তনুজিৎ দাস: কংগ্রেসের সাংগঠনিক নির্বাচন চেয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন দলেরই শীর্ষ ২৩ নেতা (G-23)। তাঁদের ক্ষোভ প্রশমন করতে এবং দলের পরবর্তী নির্বাচনের দিনক্ষণ নিয়ে কথা বলতে শনিবার বৈঠকে বসেছে কংগ্রেসের কর্ম সমিতি (CWC Meeting)। কে হবেন কংগ্রেসের পরবর্তী সভাপতি? যখন জল্পনা তুঙ্গে, তখন দেখে নেওয়া যাক জন্মলগ্ন থেকে এখনও পর্যন্ত কে কে হয়েছেন কংগ্রেসের সভাপতি।

2/11

উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়-দাদাভাই নাওরজি

Womesh Chandra Bonnerjee Dadabhai Naoroji

১৮৮৫-র ডিসেম্বরে তৈরি হয় কংগ্রেস (Congress)। দলের প্রথম সভাপতি নির্বাচিত হন উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় (Womesh Chandra Bonnerjee)। ১৮৯২-তেও তিনি আরও একবার কংগ্রেস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। ১৮৮৬, ১৮৯৩ ও ১৯০৬, তিনবার কংগ্রেসে সভাপতি নির্বাচিত হয়েছেন দাদাভাই নাওরজি (Dadabhai Naoroji)। এছাড়া ১৯০০ সাল পর্যন্ত বদরুদ্দিন তায়াবজি, জর্জ উলে,  আনন্দমোহন বসু, উইলিয়াম ওয়েদরবার্ন, ফইরোজশাহ মেহতা, অ্য়ালফ্রেড ওয়েব, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়,রহিমতুল্লা সায়নি, সি শঙ্করণ নায়ের, আনন্দমোহন বসু, রমেশচন্দ্র ত্ত, এন ডি চন্দভার্কার কংগ্রেস সভাপতি হয়েছেন।

3/11

রাসবিহারী ঘোষ-মদনমোহন মালব্য

Madan Mohan Malaviya Rashbihari Ghosh

১৯০১ সালে কংগ্রেসের সভাপতি নির্বাচিত হন দীনেশ এডুলজি ওয়াচা। এছাড়া লালমোহন ঘোষ, গোপালকৃষ্ণ গোখলে, উইলিয়াম ওয়েদারবার্ন এবং বিষ্ণুনারায়ণ ধর কংগ্রেস সভাপতি হয়েছেন। ১৯০৭ এবং ১৯০৮-এ কংগ্রেস সভাপতি হয়েছেন রাসবিহারী ঘোষ (Rashbihari Ghosh)। ১৯০৯, ১৯১৮ এবং ১৯৩২-এ কংগ্রেস প্রেসিডেন্ট হন মদনমোহন মালব্য (Madan Mohan Malaviya)।         

4/11

অম্বিকাচরণ মজুমদার-ভূপেন্দ্রনাথ বসু-রঘুনাথ নরসিংহ মুধলকর

Annie Besant, Ambica Charan Mazumdar

এছাড়া রঘুনাথ নরসিংহ মুধলকর, নবাব সৈয়দ মহম্মদ বাহাদুর, ভূপেন্দ্রনাথ বসু, সত্যেন্দ্রপ্রসন্ন সিনহা, অম্বিকাচরণ মজুমদার, অ্যানি বেসান্ত, সৈয়দ হাসান ইমরানও কংগ্রেস সভাপতি হন।

5/11

মতিলাল নেহেরু, লালা লাজপত রাই, আবুল কালাম আজাদ

Motilal Nehru Motilal Nehru

১৯১৯, ১৯২৮-এ কংগ্রেস প্রেসিডেন্ট হন মতিলাল নেহেরু। এর পরের বছরই সভাপতি হন লালা লাজপত রাই। ১৯২২-এ চিত্তরঞ্জন দাস, ১৯২৩ এবং ১৯৪০ থেকে ১৯৪৬ কংগ্রেস সভাপতি ছিলেন আবুলকালাম আজাদ। 

6/11

মহাত্মা গান্ধী, সরোজিনী নায়ডু

Mahatma Gandhi Sarojini Naidu

১৯২৪-এ প্রথমবার কংগ্রেস সভাপতি নির্বাচিত হন মহাত্মা গান্ধী (Mahatma Gandhi)। পরের বছর দায়িত্ব নেন সরোজিনী নায়ডু (Sarojini Naidu)। 

7/11

জওহরলাল নেহেরু, সর্দার বল্লভভাই প্যাটেল, রাজেন্দ্র প্রসাদ

Jawaharlal Nehru, Vallabhbhai Patel, Rajendra Prasad

১৯২৯, ১৯৩০, ১৯৩৬, ১৯৩৭ এবং ১৯৫১ থেকে ১৯৫৪ পর্যন্ত কংগ্রেস সভাপতি ছিলেন জওহরলাল নেহেরু (Jawaharlal Nehru)। মাঝে ১৯৩১-এ সভাপতি হয়েছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল (Vallabhbhai Patel)।  ১৯৩৪, ১৯৩৫ ও ১৯৩৯ (মার্চ)-এ দায়িত্ব পান রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad)।

8/11

নেতাজি সুভাষচন্দ্র বসু

Subhas Chandra Bose

১৯৩৮ এবং ১৯৩৯-সালে কংগ্রেস সভাপতি নির্বাচিত হন নেতাজি সুভাষচন্দ্র বসু (Subhas Chandra Bose)। ১৯৫৫ থেকে ১৯৫৯ কংগ্রেস প্রেসিডেন্ট ছিলেন ইউ এন ধেবর (U. N. Dhebar)। 

9/11

ইন্দিরা গান্ধী, কে কামরাজ

Indira Gandhi Neelam Sanjiva Reddy K. Kamaraj

১৯৫৯, ১৯৭৮ থেকে ১৯৮২ এবং ১৯৮৩-তে কংগ্রেস সভানেত্রী নির্বাচিত হন ইন্দিরা গান্ধী (Indira Gandhi)। ১৯৬০, ১৯৬১ এবং ১৯৬২ তেকে ১৯৬৩ পর্যন্ত কংগ্রেস সভাপতির দায়িত্ব পান নীলম সঞ্জীব রেড্ডি (Neelam Sanjiva Reddy)। ১৯৬৪, ১৯৬৫ এবং ১৯৬৬ থেকে ১৯৬৭ পর্যন্ত দায়িত্ব সামলান কে কামরাজ (K. Kamaraj)।  ১৯৬৮, ১৯৬৯-তে এস নিজালিঙ্গপ্পা।   

10/11

রাজীব গান্ধী-পি ভি নরসীমা রাও-সীতারাম কেশরী

Rajiv Gandhi P. V. Narasimha Rao Sitaram Kesri

১৯৮৫ থেকে ১৯৯১ পর্যন্ত কংগ্রেস সভাপতি ছিলেন রাজীব গান্ধী (Rajiv Gandhi)। ১৯৯২ থেকে ১৯৯৪ ছলেন পি ভি নরসীমা রাও (P. V. Narasimha Rao), ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত ছিলেন সীতারাম কেশরী (Sitaram Kesri)।  

11/11

সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী

Sonia Gandhi and Rahul Gandhi

১৯৯৮ থেকে ২০১৭ কংগ্রেসের সভানেত্রী ছিলেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)। ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত দায়িত্ব সামলান রাহুল গান্ধী (Rahul Gandhi)। ২০১৯ থেকে এখনও পর্যন্ত কংগ্রেসের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রয়েছেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)।