বাড়িত বসেই Driving License! নয়া নির্দেশিকা জারি কেন্দ্রের

Apr 08, 2021, 16:52 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: ড্রাইভিং লাইসেন্স থেকে ভেহিকল রেজিস্ট্রেশন এখন থেকে বাড়িতে বসেই মিলবে। এর জন্য আর RTO অফিসে যাওয়ার দরকার নেই। বাড়িতে বসে অনলাইনেই গ্রাহকেরা এই সমস্ত সুবিধা পাবেন বলে নতুন নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্রীয় পরিবহন ও সড়ক উন্নয়ন মন্ত্রক। এমনকী লার্নার ড্রাইভিং লাইসেন্স নেওয়ার আবেদনও অনলাইনেই করা যাবে।  

2/6

ড্রাইভিং লাইসেন্সের আবেদন থেকে লাইসেন্স মুদ্রণ, সবটাই অনলাইনে হবে। এমনকী ইলেক্ট্রনিক্স সার্টিফিকেট, মেডিকেল শংসাপত্র, লার্নার্স লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স-এর পুনর্নবীকরণও অনলাইনের মাধ্যমে করা যেতে পারে।

3/6

যানবাহনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও সহজ করাই নতুন নির্দেশিকার উদ্দেশ্য। রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউ এখন থেকে ৬০ দিন আগে থেকেই করা যাবে। শুধু তাই নয়, অস্থায়ী রেজিস্ট্রেশনের সময়সীমাও ১ মাস থেকে বাড়িয়ে ৬ মাস করা হল এই নতুন নির্দেশিকায়।

4/6

লার্নার্স লাইসেন্স পাওয়াও এখন সহজ। সহজ কিছু টিউটোরিয়ালের মাধ্যমে অনলাইনেই হবে ড্রাইভিং টেস্ট। করোনা আবহে লাইসেন্সের টেস্টের জন্য RTO Office এ যাওয়ার কোনো প্রয়োজন নেই।  

5/6

ফের করোনার প্রকোপ বাড়ার ফলে ড্রাইভিং লাইসেন্স , রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ফিটনেস সার্টিফিকেট, পারমিট ইত্যাদি রিনিউয়ের মেয়াদ বাড়িয়ে ৩০ জুন ২০২১ করা হয়েছে।

6/6

মন্ত্রকের তরফে একটি সার্কুলার জারি করে জানানো হয়েছে যে, গোটা দেশে বাড়তে থাকা করোনা পরিস্থিতির দিকে নজর রেখে, এই নথিগুলি আগামী ৩০ শে জুন ২০২১ পর্যন্ত বৈধ বলে বিবেচিত হবে। কেন্দ্রীয় পরিবহন ও সড়ক উন্নয়ন মন্ত্রকের ওয়েবসাইটে একটি রিপোর্ট অনুয়ায়ী, দেশজুড়ে হাজারেরও বেশি Road Transport Offices (RTOs) কম্পিউটারাইজড করা হচ্ছে। RTO-র দ্বারা অনলাইনে ইস্যু করা রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স সারা দেশেই বৈধ হবে।