Gold Prices: এখন দাম চড়া ভেবে না কিনলে পস্তাবেন, আর ৬ বছরেই ১০ গ্রাম সোনা ছোঁবে ২ লাখ!

যে হারে সোনার দাম বাড়তে তাতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠছে। সোনার দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিরক্ত হলেও স্বর্ণে বিনিয়োগকে নিরাপদ মনে করছেন তারা। 

Apr 25, 2024, 15:18 PM IST

Gold Silver Price: যে হারে সোনার দাম বাড়তে তাতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠছে। সোনার দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিরক্ত হলেও স্বর্ণে বিনিয়োগকে নিরাপদ মনে করছেন তারা। 

1/5

সোনার দাম

Gold Rates Today

যে হারে সোনার দাম বাড়তে তাতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠছে। এরই মধ্যে ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) অনুসারে জানা গিয়েছে, ১৮ এপ্রিল ২০২৪-এ ১০ গ্রাম সোনার দাম ৭৪০০০ টাকা ছুঁয়েছে। সোনার দাম প্রায় তিনগুণ হতে ৯ বছরেরও বেশি সময় লেগেছে। ২০১৫ সালে দাম ছিল ২৪৭৪০ টাকা। এর আগে, ২০০৬ সালে ৮২৫০ টাকা থেকে ৯ বছরেরও বেশি সময়ে দাম তিনগুণ বেড়ে গিয়েছে। এর আগে, ১৯৮৭ সালে সোনার দাম প্রতি ১০ গ্রাম ২৫৭০ টাকা থেকে তিনগুণ হতে প্রায় ১৯ বছর লেগেছে। 

2/5

সোনার দাম

Gold Rates Today

আশঙ্কার কথা হল, বর্তমানের থেকে তিনগুণ সোনা প্রতি ১০ গ্রাম স্তরে ২ লক্ষ টাকারও বেশি হবে৷ তবে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল এই মূল্য তিনগুণ হতে কতক্ষণ লাগবে। ৫ বছরের সাম্প্রতিক অতীতে টাকার মান কমার রাজনৈতিক সমস্যা এবং মহামারী, যুদ্ধ এই সব মিলিয়ে সোনার দাম ৪০০০০ থেকে ৭০০০০টাকা হয়েছে। 

3/5

সোনার দাম

Gold Rates Today

প্রায় ৯ বছরের ব্যবধানে সোনার দাম তিনগুণ বেড়েছে। সাম্প্রতিক প্রবণতা বিবেচনা করে মনে হচ্ছে আগামী ৭-১২ বছরের মধ্যে সোনার দাম ২ লক্ষ টাকায় পৌঁছতে পারে। সোনার দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিরক্ত হলেও স্বর্ণে বিনিয়োগকে নিরাপদ মনে করছেন তারা। 

4/5

সোনার দাম

Gold Rates Today

সোনার দাম বাড়ছে বিশ্বজুড়েই। কমক্সে সোনার বৈশ্বিক ফিউচার মূল্য ০.২৮ শতাংশ বা ৬.৬০ ডলার বৃদ্ধির সঙ্গে $২,৪০৪.৬০ প্রতি আউন্সে ট্রেড করতে দেখা যায়। একই সময়ে, স্বর্ণের বিশ্বব্যাপী স্পট মূল্য প্রতি আউন্স $ ২,৩৯২.৭০ ডলারে লেনদেন হচ্ছে।

5/5

সোনার দাম

Gold Rates Today

বিশ্বের সেন্ট্রাল ব্যাঙ্কগুলো সোনার মজুদ বাড়াচ্ছে। নিরাপদ আশ্রয়ের চাহিদা চরমে পৌঁছেছে। সোনার জন্য দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি ভাল। তবে বর্তমান সময়ে বিনিয়োগকারীদের সতর্ক থাকতে হবে।