কেন্দ্রের Social Media নির্দেশিকায় সম্মতি Google, YouTube এর, বাকিরা?

May 26, 2021, 13:07 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: তিন মাস আগে সোশাল মিডিয়াগুলির উপর কড়া নির্দেশিকা জারি করে কেন্দ্র। গতকালই শেষ হয়েছে সময়সীমা। অভিযোগ ছিল, ভারতীয় অ্যাপ 'কু' ছাড়া অন্য কোনো সোশাল মিডিয়া এই গাইডলাইন সম্পর্কে উচ্যবাচ্য করেনি। কিন্তু অবশেষে মঙ্গলবার কেন্দ্রের এই নতুন নির্দেশিকায় (centre social media guidelines) সম্মতি জানাল গুগল। গুগল (Google) অধীনস্ত সমস্ত সোশাল মিডিয়া যার মধ্যে অন্যতম ইউটিউবও (YouTube) এই নির্দেশিকা মেনে চলবে বলে জানানো হয়েছে।

2/5

গুগলের এক মুখপাত্র জানান, ' ভারতীয় বিচারব্যবস্থার প্রতি সর্বদা সম্মান রেখেই যখনই কোনো কন্টেন্ট আইন লঙ্ঘন করেছে আমরা তা সরিয়েছি। স্থানীয় আইন ও দেশের বিচারব্যবস্থার সঙ্গে তাল মিলিয়ে সবরকম বেআইনি ও ভুয়ো কন্টেন্টের বিরুদ্ধে আমরা সবসময় লড়ছি।'তিনি আরও বলেন, 'সোশাল প্ল্যাটফর্মগুলিকে আরও নিরাপদ রাখার জন্য সদা সচেষ্ট।' গুগল যখন কেন্দ্রের নির্দেশিকা মানছে তখন বাকিদের মতামত এখনও ভিন্ন।  

3/5

ফেসবুক জানিয়েছে, কেন্দ্রের নয়া নির্দেশিকার পক্ষেই রয়েছেন তাঁরা কিন্তু কিছু প্রতিবন্ধকতা রয়েছে যেগুলি আলোচনা করা প্রয়োজন। এদিকে হোয়াট্সঅ্যাপের মত, কেন্দ্রের নয়া নির্দেশিকায় ব্যবহরকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা বিঘ্নিত হবে।

4/5

কেন্দ্রের জারি নির্দেশিকায় বলা হয়েছে, সোশাল মিডিয়ায় আপত্তিজনক পোস্টের বিরুদ্ধে এবার থেকে সেই পোস্টদাতা ও সংশ্লিষ্ট মাধ্যমকে আদালতে পেশ করা যাবে। ওটিটি প্ল্যাটফর্মগুলির উপর ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা আরোপের কথাও বলা হয়। 

5/5

নয়া বিধি অনুসারে প্রত্যেক সোশ্যাল প্ল্যাটফর্মে অভিযোগ জানানোর জন্য থাকবে একটি বিভাগ। OTT প্ল্যাটফর্মে অভিযোগ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।