Desk Job: সারাদিন ডেস্কে কাজ করেই কেটে যায়? এই ৫ হালকা ব্যায়ামেই মিলবে আরাম...

আজকাল অধিকাংশ অফিসজবই কর্মীকে তাঁর চেয়ারে সারাক্ষণ টেনে বসিয়ে রাখে। কাজ হয়তো তরতর করে এগোয়, কিন্তু বারোটা বেজে যায় কর্মীর শরীরের। নানারকম শারীরিক জটিলতায় ভোগেন তিনি।

| Jul 07, 2022, 18:42 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজকাল অধিকাংশ অফিসজবই কর্মীকে তাঁর চেয়ারে সারাক্ষণ টেনে বসিয়ে রাখে। কাজ হয়তো তরতর করে এগোয়, কিন্তু বারোটা বেজে যায় কর্মীর শরীরের। নানারকম শারীরিক জটিলতায় ভোগেন তিনি।   

শরীরকে সুস্থ রাখতে গেলে তাই এক জায়গায় অনেকক্ষণ চুপ করে বসে থাকা যাবে না। শরীর ভালো থাকবে রক্ত সঞ্চালন যথারীতি জারি থাকলে। আর রক্ত সঞ্চালন যথাযথ রাখতে গেলে বডি মুভমেন্ট খুবই জরুরি। তা ছাড়া বসে কাজ করার ক্ষেত্রে শরীরে যে ক্ষতি হয়, সারাক্ষণ একই রকম ভাবে বা ভুল পসচারে বসার ফলে তা আরও বাড়ে। তাই সঠিক পসচারে বসাটা খুব জরুরি। 

1/6

রক্ত সঞ্চালন

শরীরকে সুস্থ রাখতে গেলে এক জায়গায় অনেকক্ষণ চুপ করে বসে থাকা যাবে না। শরীর ভালো থাকবে রক্ত সঞ্চালন যথারীতি জারি থাকলে। আর রক্ত সঞ্চালন যথাযথ রাখতে গেলে বডি মুভমেন্ট খুবই জরুরি। তা ছাড়া বসে কাজ করার ক্ষেত্রে শরীরে যে ক্ষতি হয় সারাক্ষণ একই রকম ভাবে বা ভুল পসচারে বসার ফলে তা আরও বাড়ে। তাই সঠিক পসচারে বসাটা খুব জরুরি। 

2/6

হাঁটা

এই ধরনের অসুস্থতা থেকে রেহাই পেতে গেলে হাতের কাছে প্রতিবিধানের সব চেয়ে সহজ পন্থা হল হাঁটা। হাঁটা শরীরে হ্যাপি হরমোনের ক্ষরণ ঘটায়।  

3/6

প্ল্যাংক খুব দরকার

সুস্থ থাকতে নিয়মিত প্ল্যাংক খুব দরকার। এতে ব্যাক পসচার যথাযথ হয়। তবে এটা অভ্যাসসাপেক্ষ। পায়ের আঙুলে হাত ছোঁয়ানোর এক মিনিটের এই জরুরি ব্যায়ামটি ২-৪ বার করাই চলে।

4/6

স্ট্রেচিং

স্ট্রেচিং হল অন্যতম ইজি-টু-ফলো ব্যায়াম। লো-ইনটেনসিটি ব্যায়াম এটি। রক্ত সঞ্চালনের ক্ষেত্রে খুবই কার্যকরী এই ব্যায়াম।    

5/6

স্কোয়াটিং

স্কোয়াটিংয়ের মারফত পায়ের জোর বাড়ে, পেশি শক্তিশালী হয়। কাঁধ থেকে পা অনেকটা দূরে ঠেলে এবং পা'কে ৫-৭ ইঞ্চি নীচু করে স্কোয়াটি করা চলে। ২ বা ৪ সেটে ২০-৩০টি করে স্কোয়াট করাই চলে।

6/6

যোগব্যায়াম

যোগ নিয়ে ভারতে চর্চা বহু দিনের। প্রতিদিনের রুটিনে যোগব্যায়াম রাখাটা এমনিতেই জরুরি। এর উপর যদি আবার কর্মজগতের সূত্রে কাউকে এই ভাবে লাইফস্টাইল ডিজিজের প্রকোপে পড়তে হয়, তবে তার থেকে বাঁচার অন্যতম অস্ত্রই হল যোগ ব্য়ায়াম।