করোনা আক্রান্তকে গন্ধ শুঁকেই শনাক্ত করতে পারে কুকুর! প্রমাণ মিলল সমীক্ষায়

| Jul 27, 2020, 14:24 PM IST
1/5

কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা, তা শনাক্ত করার ক্ষেত্রে সহায়ক হতে পারে কুকুর! সম্প্রতি জার্মানির গবেষকদের করা একটি গবেষণার রিপোর্টে এমনই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

2/5

সম্প্রতি জার্মান ভেটেনারি ইউনিভার্সিটির গবেষকরা কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে করোনা আক্রান্তকে শনাক্ত করা নিয়ে একটি সমীক্ষা চালান। এর জন্য জার্মান সেনা বাহিনীর ৮টি কুকুরকে এক সপ্তাহ ধরে বিশেষ ভাবে প্রশিক্ষণ দেওয়া হয়।

3/5

মাত্র এক সপ্তাহের প্রশিক্ষণের পরই দেখে যায়, সেনা বাহিনীর এই ৮টি কুকুর গন্ধ শুঁকেই অনায়াসে চিনে নিচ্ছে করোনা আক্রান্তদের। জার্মান গবেষকদের দাবি, ৯৪ শতাংশ ক্ষেত্রে নির্ভুল ভাবে করোনা আক্রান্তকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলি।

4/5

জার্মান গবেষকরা জানান, এই সমীক্ষায় এক হাজারেরও বেশি সম্পূর্ণ সুস্থ ও করোনা আক্রান্তদের মধ্যে শুধু মাত্র এই ভাইরাসে আক্রান্তদেরই গন্ধ শুঁকে শনাক্ত করতে সক্ষম হয়েছে এই কুকুরগুলি।

5/5

গবেষকদের দাবি, কুকুরের এই ক্ষমতাকে কাজে লাগিয়ে সীমান্ত এলাকা, খেলার মাঠ, বিমানবন্দর, হাসপাতালের মতো জায়গাগুলিতে করোনা আক্রান্তদের শনাক্ত করা যেতে পারে। ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টার হ্যামবুর্গ-এপেনডর্ফ আর জার্মান আর্মড ফোর্স ছাড়াও এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন হ্যানোভার মেডিক্যাল স্কুলের গবেষকরা।