Justice Abhijit Gangopadhyay Update: বিচারপতির আসন ছেড়ে, যাঁরা যাঁরা গেছেন রাজনীতির মঞ্চে...

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মতো বেশ কিছু হাইকোর্টের বিচারপতি আছেন যাঁরা আইন ছেড়ে রাজনীতিতে যোগ দিয়েছিলেন। জেনে নিন, তালিকায় কারা...

Mar 05, 2024, 20:02 PM IST
1/7

অভিজিৎ গঙ্গোপাধ্যায়

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিচারপতি পদ থেকে ইস্তফা দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নিজের বাসভবনে সাংবাদিক বৈঠকে জানিয়ে দিলেন, বিজেপিতে যোগ দিচ্ছেন এবং নিশ্চিত করে দিলেন লোকসভা ভোটেও লড়বেন তিনি। তবে কোন কেন্দ্র থেকে তিনি ভোট ময়দানে নামবেন তা ছেড়ে দিয়েছেন দলের শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তের উপর। যদিও জোড় জল্পনা, মেদিনীপুরের তমলুক আসন থেকে তাঁকে প্রার্থী করবে বিজেপি। 

2/7

বাহারুল ইসলাম

১৯৬২ এবং ১৯৬৮ সালে কংগ্রেসের টিকিটে রাজ্যসভায় পদ পেয়েছিলেন তিনি। তারপর ১৯৭২ সালে পদত্যাগ করেছিলেন। তারপর তাঁকে আসাম ও নাগাল্যান্ড হাইকোর্টের (বর্তমানে গৌহাটি হাইকোর্ট) বিচারপতি করা হয়। ১৯৮০ সালে, যখন তিনি হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে অবসর নেন, তখন তাঁকে সুপ্রিম কোর্টের বিচারপতি করা হয়। বাহারুল ইসলাম ১৯৮৩ সালে সুপ্রিম কোর্টের বিচারপতির পদ থেকে পদত্যাগ করেন এবং আসামের বারপেটা লোকসভা আসন থেকে কংগ্রেসের টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেন। বাহারুল ইসলামকে আবারও রাজ্যসভার সাংসদ করা হয়েছিল।

3/7

এম সি ছাগলা

ইনি বোম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। অবসর গ্রহণের পর রাজনীতিতে প্রবেশ করেন। ১৯৫৮ সালে প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু তাঁকে আমেরিকায় রাষ্ট্রদূত হিসেবে পাঠান। সাংলি যুক্তরাজ্যে ভারতীয় হাইকমিশনারও ছিলেন তিনি। দেশে ফিরে তাঁকে মন্ত্রিপরিষদ পদের প্রস্তাব দেওয়া হয় যা তিনি গ্রহণ করেন। এমসি ছাগলা পরবর্তী তিন বছর ভারতের শিক্ষামন্ত্রী ছিলেন। এরপর তিন বছরের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব নেন। পরবর্তীতে রাজনৈতিক কাজ থেকে মুক্তি পেয়ে তিনি আবার আইন চর্চা শুরু করেন।

4/7

কোকা সুব্বারাও

ভারতের নবম প্রধান বিচারপতি কোকা সুব্বারাও। তিনি সরকারি নিপীড়ন থেকে নাগরিকদের মৌলিক অধিকার রক্ষা করেছিলেন। ১৪ জুলাই, ১৯৬৭-এ সিজেআই পদ থেকে অবসর গ্রহণ করেছিলেন তবে তার তিন মাস আগেই তিনি পদত্যাগ করেছিলেন। পরদিনই তিনি বিরোধী দলের যৌথ প্রার্থী হিসেবে রাষ্ট্রপতি পদে দাবি জানান। তিনি সুপ্রিম কোর্টের প্রথম বিচারপতি যিনি পদত্যাগ করেন এবং অবিলম্বে রাজনৈতিক অঙ্গনে প্রবেশ করেন। রাও কংগ্রেস প্রার্থী জাকির হুসেনের সঙ্গে কঠিন লড়াই করে এবং ৪৪ শতাংশ ভোট পান।

5/7

ভিআর কৃষ্ণ আইয়ার

সিপিআইতে থাকাকালীন, তিনি প্রথমে মাদ্রাজ এবং তারপর কেরালা বিধানসভায় তিনবার নির্বাচিত হন। ১৯৬৮ সালে, তিনি হাইকোর্টের বিচারপতি হন এবং পাঁচ বছরের মধ্যে সুপ্রিম কোর্টে পৌঁছন। সাধারণত হাইকোর্টের বিচারকদের সুপ্রিম কোর্টে পৌঁছতে ১০-১৫ বছর সময় লাগে। ১৯৮৭ সালে, আইয়ার বিরোধী দলের সাধারণ প্রার্থী হিসাবে রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

6/7

মহম্মদ হিদায়াতুল্লাহ

১১ তম প্রধান বিচারপতি মহম্মদ হিদায়াতুল্লাহ তাঁর অবসর গ্রহণের একদিন আগে এমন একটি আদেশ লিখেছিলেন, যা রাজকীয় রাজ্যগুলির সমস্ত সুযোগ-সুবিধা কেড়ে নিয়েছিল। ইন্দিরা গান্ধী সরকার তাঁর উপর ক্ষুব্ধ হয়ে ওঠে। ১৯৭৭ সালে জনতা পার্টি ক্ষমতায় এলে তাঁকে কয়েকটি কমিশনের প্রধান করার প্রস্তাব দেওয়া হয় কিন্তু হিদায়াতুল্লাহ তা প্রত্যাখ্যান করেন। রাষ্ট্রপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য তাঁকে তিনবার অনুরোধ করা হয়েছিল, কিন্তু তিনি রাজি হননি। ১৯৭৯ সালে তিনি হঠাৎ করে ভাইস প্রেসিডেন্ট হতে রাজি হন। রাষ্ট্রপতি জিয়ানি জৈল সিং হৃদযন্ত্রের অস্ত্রোপচারের জন্য আমেরিকা গেলে, হিদায়াতুল্লাহ ১৯৮২ সালের  ৬ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্ষন্ত রাষ্ট্রপতির দায়িত্ব গ্রহণ করেন। তিনিই একমাত্র ভারতীয় যিনি সিজিআই, উপরাষ্ট্রপতি হিসেবে এবং ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

7/7

কে এস হেগড়ে

কেএস হেগড়ে ১৯৩৫ সালে কংগ্রেসে যোগ দেন। তিনি ১৯৫২ এবং ১৯৫৪ সালে রাজ্যসভায় নির্বাচিত হন, তবে পাশাপাশি আদালতে অনুশীলন চালিয়ে যান। আগস্ট ১৯৫৭ সালে, তিনি মহীশূর হাইকোর্টের বিচারপতি হওয়ার জন্য আরএস থেকে পদত্যাগ করেন। জুলাই ১৯৫৭ সালে তিনি সুপ্রিম কোর্টের বিচারপতি হন। ইন্দিরা গান্ধী সরকার ১৯৭৩ সালে বিচারপতি এ এন রায়কে সিজেআই হিসাবে নিযুক্ত করলে, তাঁকে এবং অন্য দুজন, বিচারপতি জে এম শেলাত এবং বিচারপতি এএন গ্রোভারকে বাইপাস করে, তিনজনই পদত্যাগ করেন। হেগড়ে ১৯৭৭ সালে জনতা পার্টির টিকিটে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বেঙ্গালুরু উত্তর আসন থেকে জয়ী হন। জুলাই ১৯৭৭ সালে, তিনি লোকসভার স্পিকার নির্বাচিত হন। জনতা পার্টি ভাঙার পর, তিনি বিজেপিতে যোগদান করেন এবং ১৯৮০-১৯৮৬ সাল পর্যন্ত অন্যতম সহ-সভাপতি ছিলেন। তিনি ১৯৮৪ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু হেরেছিলেন।