উত্তরবঙ্গের‌ সবচেয়ে বড় শিবমূর্তি প্রতিষ্ঠার পরে ম্যাজিক এলাকায়! সবকিছু দেখে থ গ্রামবাসীরা...

Mahashivratri 2024 | Jalpaiguri: এলাকার হিন্দু মুসলিম-সহ সমস্ত স্তরের‌ মানুষের মিলনক্ষেত্র‌ হয়ে‌ উঠেছে এই‌ তীর্থস্থান। ৪৮ ফুট উচ্চতার এই শিবমূর্তি। উত্তরবঙ্গের‌ সবচেয়ে বড় স্থায়ী‌ শিব‌মূর্তি। একে ঘিরে মানুষের মধ্যে উন্মাদনা ক্রমশ‌ই‌ বাড়ছে।

| Mar 07, 2024, 13:33 PM IST

প্রদ্যুত দাস​: উত্তরবঙ্গের‌ সবচেয়ে বড় স্থায়ী‌ শিব‌মূর্তিকে‌ ঘিরে মানুষের মধ্যে উন্মাদনা ক্রমশ‌ই‌ বাড়ছে জলপাইগুড়ির ভুষাপাড়া‌ ও বানিয়াপাড়া‌ এলাকায়। প্রতিদিন‌ই অসংখ্য মানুষের আগমন ঘটছে‌ এখানে। এর উপর এখন আবার শিবরাত্তিরের আবহ। এ সময়ে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা থেকে ৪৮ ফুট উচ্চতার এই শিবমূর্তি দেখতে আসছেন শিব‌ভক্তরা‌। 

1/7

নদীর ধারে

চা‌-বাগান ঘেরা পাঙ্গা নদীর ধারে প্রত্যন্ত‌ গ্রামাঞ্চলে গড়ে‌ তোলা হয়েছে ৪৮ ফুট উচ্চতার এই শিবমূর্তি। যা‌ দেখে‌ রীতিমতো চমকে উঠতে হয়।‌ 

2/7

বিশালশিব

জলপাইগুড়ি সদর‌ ব্লকের বাহাদুর গ্রাম পঞ্চায়েতের‌ বানিয়াপাড়া‌ ও ভুষাপাড়া‌কে‌ কেন্দ্র‌ করে তৈরি করা হয়েছে বিশালাকার এই শিব‌ মূর্তি‌। 

3/7

স্ব-রচিত শিব

সবচেয়ে বড় বিষয়‌ হচ্ছে, কোন‌ও‌ স্থপতি বা‌ কোনও শিল্পী‌ ছাড়াই‌ গ্রামবাসীরা নিজেদের হাতে তিল‌ তিল‌ করে গড়ে‌ তুলেছেন সুদৃশ্য এই শিব‌মূর্তি। 

4/7

শিব‌ঠাকুরের গ্রাম‌

এই‌ শিবমূর্তি এখন উরবঙ্গের অন্যতম‌ আকর্ষণ হয়ে ‌উঠেছে‌। একসময়ের অখ্যাত‌ ও অবহেলিত ভুষাপাড়া‌ ও বানিয়াপাড়া এখন শিব‌ঠাকুরের গ্রাম‌ হিসেবে পরিচিতি লাভ করেছে।

5/7

আপন ঠাকুর

শিবমন্দির কমিটির সভাপতি তপন রায় বলেন, ২০২৩ সালে‌ আমরা‌ গ্রামের সমস্ত স্তরের মানুষ মিলে‌ নিজের হাতে এই শিবমূর্তিটি‌ গড়ে তুলেছি‌।

6/7

শিবের আশিস

তিনি যোগ করেন, এরপর থেকে ভোলানাথের‌ আশীর্বাদে গ্রামের পরিবেশে আমূল পরিবর্তন ঘটেছে‌। অসংখ্য পর্যটকের‌ আগমন‌ ঘটায়‌ অর্থনৈতিক ভাবেও এখন ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে ভুষাপাড়া ও বানিয়াপাড়া গ্রাম‌। 

7/7

শিবরাত্রিমেলা

এদিকে এ দুটি জায়গাও বিশেষ পরিচিতি লাভ করায় বেশ ভালো লাগছে গ্রামবাসীদের। শিবরাত্রি উপলক্ষে এবার সাত‌দিনের মেলার আয়োজন করা হয়েছে। ভক্তদের মনোরঞ্জনের জন্য থাকছে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও।