Rafale Jet: দেশে আসছে আরও রাফাল ফাইটার ও সাবমেরিন, প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরেই ঘোষণা!

Jul 10, 2023, 19:23 PM IST
1/5

ফ্রান্সের কাছ থেকে আরও বেশ কয়েকটি রাফাল ফাইটার জেট কিনতে চলেছে ভারত। পাশাপাশি কেনা হতে পারে ৩টি স্করপিন ক্লাস সাবমেরিন।

2/5

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ফ্রান্স সফরের আগে এমনই একটি সম্ভাবনার কথা উঠে আসছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

3/5

ওইসব রাফাল জেট ও সাবমেরিন কেনার জন্য প্রতিরক্ষা মন্ত্রকের কাছে প্রস্তাব পেশ করেছে প্রতিরক্ষা বাহিনী। এসপ্তাহেই ফ্রান্স সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। তার আগেই ওইসব বিমান ও সাবমেরিন কেনার বিষয়টি ঠিক হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

4/5

যে প্রস্তাব দেওয়া হয়েছে তাতে নৌবাহিনীর জন্য কেনা হবে ২২টি রাফাল মেরিন এয়ারক্রাফট। বাকী চারটি ট্রেনার বিমান। অন্যদিকে, কেনা হবে ৩টি সাবমেরিন। জানা যাচ্ছে বহুদিন ধরেই ওইসব বিমান ও সাবমেরিন কেনার ব্যাপারে প্রতিরক্ষা মন্ত্রকের কাছে তদবির করে আসছে নৌবাহিনী। বর্তমানে আইএনএস বিক্রমাদিত্য ও বিক্রম থেকে মিগ ২৯ বিমান ওড়ানো হয়। ওইসব রণতরীরে রাফালের জন্য উপযুক্ত করে তোলা হবে।   

5/5

ওইসব বিমান ও সাবমেরিন কেনার জন্য কত খরচ হবে? প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এর জন্য খরচ হবে ৯০ হাজার কোটি টাকা। তবে ফান্সের সঙ্গে ডিল ফাইনাল হয়ে যাওয়ার পর খরচের বিষয়টি স্পষ্ট হবে। ইতিমধ্যেই ফ্রান্সের কাছে থেকে ৩৬টি রাফাল ফাইটার জেটে কেনার চুক্তি করেছে ভারত। তবে এবার মনে করা হচ্ছে নতুন করে রাফাল জেট কেনার সময় দাম কম করার চেষ্টা করবে ভারত।