মৌসুমী বায়ু ঢুকছে ৩ জুন, মরসুমে বৃষ্টি হবে ১০১%

Jun 01, 2021, 18:25 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: মরসুমে স্বাভাবিক বৃষ্টি দেশে, জানাল হাওয়া অফিস। ৩ জুনেই ঢুকছে মৌসুমী বায়ু। মৌসম ভবনের ভবিষ্যদ্বাণী অনুযায়ী দেশে স্বাভাবিক থাকবে বৃষ্টিপাতের পরিমাণ। সবচেয়ে বেশি  বৃষ্টিপাত হবে দক্ষিণ, মধ্য ও উত্তর ভারতে। তবে সাময়িক কম বৃষ্টি হবে পূর্ব ভারতে। তবে হাওয়া অফিস থেকে জানন হয়েছে, ১০১ শতাং শ বৃষ্টি হবে এবছর। কার্যত, চাষিদের জন্য যে খুশির খবর তা বলার বাকি রাখে না। 

2/5

মূলত, ৯৬ থেকে ১০৪ শতাংশের মধ্যে থাকলেই সেটিকে স্বাভাবিক বলা হয়। মৌসুমী বায়ু দক্ষিণ-পশ্চিম  উপকূলেই রয়েছে বলে মনে করছে আবহাওয়াবিদরা। কৃষিক্ষেত্র অঞ্চল গুলিতে এবছর বৃষ্টি হওয়ার সম্ভাবনা বেশি।  জুনের প্রথমেই কেরলে বর্ষা ঢোকার কথা। 

3/5

৩১ মে কেরলে ঢোকার কথা ছিল বর্ষার।  ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্ট এদিন জানাল, ভারতে বর্ষা ঢুকবে ৩দিন পরে। এদিকে বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ থেকে ১২ জুনের মধ্যে। সেই দিনেও বদল ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। 

4/5

মৌসুমীবায়ু ঢুকলে আগামী ৫ দিন ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। কেরলের এর্নাকুলাম, আলপুজ্জাহা, কোট্টায়াম, ইদুক্কি, তিরুবন্তপুরমে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

5/5

এর আগেই, বিহার ও বিহার লাগোয়া উত্তরবঙ্গের উপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা টানছে বঙ্গোপসাগর থেকে জোলো হাওয়া। সেই জোলো হাওয়া তৈরি হয়েছে  মেঘ। সেই মেঘ থেকেই বিক্ষুপ্ত বৃষ্টিপাত বিস্তীর্ণ এলাকাজুড়ে।