IPL 2021: আইপিএল-এর মঞ্চে Virat Kohli-র সেরা পাঁচ ইনিংস

এখনও পর্যন্ত অধিনায়ক হিসেবে আইপিএল (IPL) ট্রফি তাঁর কাছে অধরা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) প্রাপ্তির ভাঁড়ার শূন্য। তবে বাইশ গজের যুদ্ধে সবসময় অপ্রতিরোধ্য থেকেছেন বিরাট কোহলি (Virat Kohli)। ক্রোড়পতি লিগের ইতিহাসে ২০৫ ম্যাচে সর্বাধিক ৬২৪০ রান করে শীর্ষে রয়েছেন 'কিং কোহলি'। সঙ্গে রয়েছে ৫টি শতরান ও ৪২টি অর্ধ শতরান। শতরানের বিচারে এই প্রতিযোগিতায় ক্রিস গেইলের পরেই রয়েছেন আরসিবি সেনাপতি। 'ইউনিভার্স বস' সবচেয়ে বেশি ছয়টি শতরান করেছেন। সেখানে কোহলি রয়েছেন দ্বিতীয় স্থানে। 

Oct 08, 2021, 15:50 PM IST

নিজস্ব প্রতিবেদন: এখনও পর্যন্ত অধিনায়ক হিসেবে আইপিএল (IPL) ট্রফি তাঁর কাছে অধরা। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) প্রাপ্তির ভাঁড়ার শূন্য। তবে বাইশ গজের যুদ্ধে সবসময় অপ্রতিরোধ্য থেকেছেন বিরাট কোহলি (Virat Kohli)। ক্রোড়পতি লিগের ইতিহাসে ২০৫ ম্যাচে সর্বাধিক ৬২৪০ রান করে শীর্ষে রয়েছেন 'কিং কোহলি'। সঙ্গে রয়েছে ৫টি শতরান ও ৪২টি অর্ধ শতরান। শতরানের বিচারে এই প্রতিযোগিতায় ক্রিস গেইলের পরেই রয়েছেন আরসিবি সেনাপতি। 'ইউনিভার্স বস' সবচেয়ে বেশি ছয়টি শতরান করেছেন। সেখানে কোহলি রয়েছেন দ্বিতীয় স্থানে। 

গত বছরের পর এ বারও প্লে-অফে চলে গিয়েছে কোহলির দল। অধিনায়ক হিসেবে প্রথম ও শেষ বার ট্রফি জিততে হলে কোহলির ব্যাটে বড় রান দরকার। সন্ধেবেলা দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে মাঠে নামার আগে কোহলির সেরা পাঁচটি আইপিএল ইনিংসের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক।  

1/5

১) পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৫০ বলে ১১৩

113 vs Punjab Kings in 2016

২০১৬ সাল বিরাট কোহলির কাছে স্বপ্নের মতো ছিল। সেই বছর ১৬ ম্যাচে সর্বাধিক ৯৭৩ রান করেছিলেন। সঙ্গে ছিল ৪টি শতরান ও ৭টি অর্ধ শতরান। এরমধ্যে ছিল পঞ্জাব কিংসের বিরুদ্ধে ৫০ বলে ১১৩ রান। আইপিএল-এ এটাই কোহলির সর্বোচ্চ রান। ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলতে নামার আগে বাঁহাতে গুরুতর চোট পেয়েছিলেন কোহলি। তবে সেদিন তাঁকে আটকে রাখা যায়নি। বিস্ফোরক মেজাজে সেই শতরানের ইনিংসে ছিল ১২টি চার ও ৮টি ছয়। ৮২ রানে সেই ম্যাচ জিতেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।  

2/5

২) কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে ৫৮ বলে ১০০

100 vs Kolkata Knight Riders in 2019

২০১৯ সালের আইপিএলের গুরুত্বপূর্ণ ম্য়াচে কলকাতা নাইট রাইডার্সকে তাদেরই ঘরের মাঠ ইডেন গার্ডেন্সে হারিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গলোর। সৌজন্যে অধিনায়ক বিরাট কোহলির অনবদ্য শতরান। ওই ম্যাচে ৫৮ বলে ১০০ রানের দাপুটে ইনিংস খেলেছিলেন বিরাট। ৯টি চার ও ৪টি ছয় এসেছিল তাঁর ব্যাট থেকে। ২০ ওভারে ৪ উইকেটে ২১৩ রান তুলেছিল আরসিবি। জবাবে ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ২০৩ রানে আটকে গিয়েছিল কেকেআর। ফলে ১০ উইকেটে জয় পেয়েছিল আরসিবি।   

3/5

৩) রাইজিং পুনে সুপারজায়ান্টের বিরুদ্ধে ৫৮ বলে অপরাজিত ১০৮

108* vs Rising Pune Supergiant in 2016

আরসিবি-র ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৯১ রান তুলে ফেলেছিল মহেন্দ্র সিং ধোনির দল। তবে কোহলির ব্যাট বিপক্ষের জয়ের স্বপ্ন ভেঙে দিয়েছিল। ১৯২ রান তাড়া করতে নেমে ওপেনিং করেছিলেন আরসিবি সেনাপতি। ৫৮ বলে ১০৮ রানে অপরাজিত ছিলেন তিনি। মেরেছিলেন ৮টি চার ও ৭টি ছয়। কোহলির এমন ব্যাটিং বিস্ফোরণের জন্য ১৯.৩ ওভারে ৩ উইকেটে ১৯৫ রান তুলে ৭ উইকেটে ম্যাচ জিতে যায় আরসিবি।   

4/5

৪) গুজরাট লায়ন্সের বিরুদ্ধে ৫৫ বলে অপরাজিত ১০৯

109 vs Gujarat Lions in 2016

২০১৬ সালের ঘরের মাঠ এম চিন্নাস্বামী স্টেডিয়ামে গুজরাত লায়ন্সের বিরুদ্ধে আগে ব্যাট করে ২০ ওভারে ৩ উইকেটে ২৪৮ রান তুলেছিল আরসিবি। সৌজন্যে এবি ডি ভিলিয়ার্স ও বিরাট কোহলির ২২৯ রানের রেকর্ড গড়া পার্টনারশিপ। ৫২ বলে অপরাজিত ১২৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন এবিডি। ৫৫ বলে ১০৯ রানের ঝড়ো ইনিংস এসেছিল কোহলির ব্যাট থেকে। ৫টি চার ও ৮টি ছয় মেরেছিলেন আরসিবি অধিনায়ক। জবাবে ১০৪ রানে অল আউট হয়ে গিয়েছিল গুজরাত লায়ন্স। ১৪৪ রানে ম্যাচ জিতেছিল আরসিবি। সেই বছর গুজরাত লায়ন্সের বিরুদ্ধে রাজকোটে ৬৩ বলে ১০০ রানে অপরাজিত ছিলেন কোহলি। তবে সেই ম্যাচে সুরেশ রায়নার দলের কাছে আরসিবি ৬ উইকেটে হেরে গিয়েছিল। 

5/5

৫) দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে ৫৮ বলে ৯৯

99 vs Delhi Daredevils in 2013

২০১৩ সালে ফিরোজ শাহ কোটলার সেই ম্যাচে ডেভিড ওয়ার্নারের দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে রীতিমতো বিস্ফোরণ ঘটিয়েছিলেন বিরাট কোহলি। ক্রিস গেইল ও চেতেস্বর পূজারা দ্রুত আউট হলেও কোহলিকে আটকানো যায়নি। তাঁর ৫৮ বলে ৯৯ রানের ইনিংসে ৪ উইকেটে ১৮৩ রান তুলেছিল আরসিবি। জবাবে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ১৭৯ রানে আটকে যায় দিল্লি। ফলে ৪ রানে জিতে যায় কোহলির দল।