IPL 2022: Chris Gayle থেকে Ben Stokes! মেগা নিলামে নেই যে তারকাদের নাম

| Feb 01, 2022, 17:23 PM IST
1/6

নিলামে উঠছেন ৫৯০ জন!

IPL Mega Auction 2022

নিজস্ব প্রতিবেদন: আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হবে আইপিএল-এর মেগা নিলাম (IPL Mega Auction 2022) অনুষ্ঠান। হাতে আর মাত্র কয়েকদিন। তারপরেই ১৫তম 'ক্রোড়পতি লিগ'-এ খেলোয়াড় কেনাবেচার প্রক্রিয়া। মঙ্গলবার বিসিসিআই (BCCI) জানিয়ে দিল যে, এবার নিলামে উঠছেন ৫৯০ জন ক্রিকেটার। যাঁদের মধ্যে ২২৮ জন 'ক্যাপড' (দেশের হয়ে খেলেছেন) ও ৩৫৫ জন 'আনক্যাপড' (দেশের হয়ে খেলেননি)। ৭ জন ক্রিকেটার থাকছেন অ্যাসোসিয়েট দেশ থেকেও। সর্বোচ্চ ২ কোটি টাকা রিজার্ভ প্রাইস রাখা হয়েছে। তালিকায় রয়েছেন ৪৮ জন ক্রিকেটার। ১.৫ কোটি টাকার রিজার্ভ প্রাইসে আছেন ২০ জন ক্রিকেটার। ১ কোটি টাকার রিজার্ভ প্রাইসে রয়েছেন ৩৪ জন ক্রিকেটার। নিলামে বেশ কিছু তারকার নাম নেই। যা দেখে চমকেছেন ক্রিকেট ফ্যানরা। রইল সেই তালিকা।  

2/6

জোফ্রা আর্চার

Jofra Archer

সকলকে চমকে দিয়েছে এই একটা নাম। আসন্ন আইপিএল নিলামে উঠতে চলা ক্রিকেটারদের যে, প্রাথমিক তালিকা তৈরি করা হয়েছিল, সেখানে নাম ছিল জোফ্রা আর্চারের। কিন্তু মঙ্গলবার ৫৯০ জন ক্রিকেটারের তালিকায় নেই তিনি। সরকারি ভাবে নথিভুক্ত হয়েও আর্চারের না থাকার কারণ তাঁর কনুইয়ের চোট। যার জন্য একাধিক অস্ত্রোপচার করাতে হয়েছে বার্বাডোজে জন্মানো বিশ্বকাপ জয়ী ইংরেজ জোরে বোলার। এই চোটের জন্যই টি-২০ বিশ্বকাপে ও অ্যাশেজে খেলতে পারেননি আর্চার। আইপিএলেও অংশ নেবেন না তিনি। আর্চার তাঁর বেস প্রাইস রেখেছিলেন ২ কোটি টাকা।

3/6

ক্রিস গেইল

Chis Gayle

'ইউনিভার্স বস' ক্রিস গেইল খেলবেন না আইপিএল। নিলামে নেই টুর্নামেন্টের অন্যতম মহাতারকার নাম। নিঃসন্দেহে একটা যুগের শেষ একথা বলাই যায়। টি-২০ ক্রিকেটের রাজা আইপিএল শাসন করেছেন ব্যাট হাতে। কলকাতা, বেঙ্গালুরু ও পঞ্জাবের ফ্র্যাঞ্চাইজিতে খেলা গেইল নাম প্রত্যাহার করে নিয়েছেন আইপিএল থেকে। গতবছর টি-২০ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জীবনের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন ক্রিস গেইল। এমনটাই মনে করেছিলেন বাইশ গজের বহু ক্রিকেট পণ্ডিত। তাঁদের ধারণা হয়েছিল যে, ডোয়েন ব্র্যাভোর সঙ্গে গেইলও সম্ভবত দেশের জার্সি তুলে রাখলেন ক্রিকেটের শো-পিস ইভেন্টে শেষ ম্যাচ খেলে। কিন্তু গেইল এখনও সরকারি ভাবে অবসর নেননি। যদিও কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের পর আর দেশের জার্সিতে তাঁকে দেখা যায়নি।  

4/6

স্যাম কারেন

Sam Curran

ব্রিটিশ অলরাউন্ডার স্যাম কারেন আইপিএলে রীতিমতো সফল। ২০২০ সালে চেন্নাই সুপার কিংস কারেনকে ৫ কোটি ৫০ লক্ষ টাকায় নিয়েছিল। কিন্তু কারেন জানিয়ে দেন যে, তিনি এই মরশুমে আইপিএল খেলতে চাইছেন না। যদিও চেন্নাইও কারেনকে ধরে রাখেনি দলে। গতবছর আইপিএল খেলতে গিয়ে যে চোট পেয়েছিলেন কারেন, তা এখনও সেরে ওঠেনি তাঁর। টি-২০ বিশ্বকাপেও চোটের জন্য খেলা হয়নি কারেনের। আসন্ন আইপিএলেও তিনি এই কারণেই খেলবেন না।

5/6

বেন স্টোকস

Ben Stokes

ব্রিটিশ অলরাউন্ডার বেন স্টোকস চোট আঘাত ও মানসিক স্বাস্থ্যের সমস্যার জন্য বেশ কিছুটা সময়ে ক্রিকেটের বাইরে ছিলেন। অ্য়াশেজে প্রত্যাবর্তন করেন স্টোকস। কিন্তু অত্যন্ত নিস্প্রভ দেখায় তাঁকে। গতবছর চোটের জন্য রাজস্থান রয়্যালসের হয়ে প্রায় খেলেননি বললেই চলে। রাজস্থানও তাঁকে ছেড়ে দেয়। মনে করা হচ্ছে স্টোকস টেস্ট ক্রিকেটে ফোকাস করার জন্য কাউন্টি ক্রিকেটেই এখন মনোনিবেশ করতে চান। ৪৩টি আইপিএল খেলে ৯২০ রান করা স্টোকস হাত ঘুরিয়ে পেয়েছেন ২৮টি উইকেট। স্টোকস তাই আইপিএল থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।

6/6

মিচেল স্টার্ক

Mitchell Starc

এক-আধ বছর নয়, টানা সাত বছর আইপিএল থেকে দূরে ছিলেন মিচেল স্টার্ক (Mitchell Starc)। চলতি বছর টি-২০ বিশ্বকাপের  (ICC Men's T20 World Cup 2022) কথা মাথায় রেখে ফের 'ক্রোড়পতি' লিগে ফেরার ইচ্ছা প্রকাশ করেছিলেন অস্ট্রেলিয়ার স্পিডস্টার। কিন্তু স্টার্ক একেবারে শেষ মুহূর্তে আইপিএল থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন। পরিবার ছেড়ে দীর্ঘ সময় বায়োবাবলে থাকবেন না বলেই স্টার্ক এই সিদ্ধান্ত নিয়েছেন।