IPL 2022, KKRvsRCB: কেমন দল নিয়ে RCB-র বিরুদ্ধে নামবেন KKR-এর অধিনায়ক Shreyas Iyer? ছবিতে দেখুন সম্ভাব্য প্রথম একাদশ

নাইটদের এগারো যোদ্ধা।   

| Mar 29, 2022, 15:15 PM IST

নিজস্ব প্রতিবেদন: চেন্নাই সুপার কিংসকে (Chennai Super Kings) ৬ উইকেটে হারিয়ে পঞ্চদশ আইপিএল (IPL 2022) অভিযান শুরু করল কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders)। এ বার শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) সামনে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (Royal Challengers Bangalore)। গত ম্যাচে বিরাট কোহলি (Virat Kohli) -ফাফ ডু প্লেসিস (Faf du Plessis) ব্যাটে দলকে ভরসা দিলেও শেষরক্ষা হয়নি। পঞ্জাব কিংসের (Punjab Kings) কাছে পাঁচ উইকেটে হেরে গিয়েছে আরসিবি। নাইটদের কাছে সবেচেয়ে ভাল খবর হল টিম সাউদি (Tim Southee) মাঠে নামার জন্য একেবারে ফিট। সেটা হলে প্রথম একাদশের বাইরে যেতে পারেন তরুণ শিবম মাভি (Shivam Mavi)। সেক্ষেত্রে দ্বিতীয় ম্যাচে চার বিদেশী নিয়ে খেলবে কলকাতা। ছবিতে দেখে নিন নাইটদের প্রথম একাদশ। 

1/11

ভেঙ্কটেস আইয়ার

Venkatesh Iyer

প্রথম ম্যাচে ১৬ বলে ১৬ রান করেছিলেন। গত ম্যাচে বড় রান না করতে পারলেও তিনিই ওপেনার হিসেবে প্রথম পছন্দ। 

2/11

অজিঙ্ক রাহানে

Ajinkya Rahane

টিম ইন্ডিয়ার সীমিত ওভারের ফরম্যাটে শেষ কবে খেলেছিলেন, নিজেই হয়তো ভুলে গিয়েছেন রাহানে। টেস্ট দল থেকেও বাদ পড়েছেন। গত মরশুমে দিল্লি ক্যাপিটালসেও মাত্র দুটি ম্যাচ খেলেছিলেন। তবে এহেন রাহানে যে ফুরিয়ে যাননি সেটা বুঝিয়ে দিয়েছেন প্রথম ম্যাচেই। চেন্নাইয়ের বিরুদ্ধে তাঁর ৩৪ বলে ৪৪ রান নাইটদের জেতাতে সাহায্য করেছে। তাই আরসিবি-র বিরুদ্ধে তিনিই ওপেন করতে নামবেন।  

3/11

শ্রেয়স আইয়ার

Shreyas Iyer

প্রথম ম্যাচেই দুরন্ত অধিনায়কত্ব করেছেন। তাঁর তুখোড় ছকের কাছে হার মেনেছিল সিএসকে। নিজে তিন নম্বরে না নেমে নীতীশ রানাকে আগে পাঠিয়েছিলেন। এই ম্যাচে নাইট সেনপতি কত নম্বরে ব্যাট করবেন সেটাই দেখার। দ্বিতীয় ম্যাচে সেই দৃশ্য দেখা যেতে পারে।

4/11

নীতীশ রানা

Nitish Rana

চেন্নাইয়ের বিরুদ্ধে তিন নম্বরে নেমে ১৭ বলে ২১ রান করেছিলেন। আরসিবি-র বিরুদ্ধেও নীতীশকে একই ছন্দে চাইছে নাইট শিবির। এ বার ৮ কোটি টাকায় দিল্লির এই ব্যাটারকে দলে নিয়েছে কেকেআর। এহেন নীতীশ বাকি ম্যাচগুলোতে কেমন পারফর্ম করে সেটাই দেখার। 

5/11

স্যাম বিলিংস

Sam Billings

কিপার হিসেবে তাঁকে দলে নেওয়া হলেও গত ম্যাচে ব্যাটার হিসেবে খেলেছিলেন ইংল্যান্ডের এই ক্রিকেটার। পাঁচ নম্বরে ব্যাট করতে নেমে করেছিলেন ২২ বলে ২৫ রান। নাইটদের মিডল অর্ডারে অন্যতম ভরসা হতে চান তিনি।  

6/11

শেল্ডন জ্যাকসন

Sheldon Jackson

রবিন উথাপ্পাকে অসাধারণ ক্ষিপ্রতায় স্টাম্প করেছিলেন। সেটা দেখার পরেই তাঁর সঙ্গে ধোনির তুলনা করেছিলেন সচিন তেন্ডুলকর। সৌরাষ্ট্রের এই ক্রিকেটার বড় শট মারার ক্ষমতা রাখেন। 

7/11

আন্দ্রে রাসেল

Andre Russel

কলকাতার সব থেকে বিধ্বংসী ব্যাটার। তিনি এক বার ছন্দে খেলা শুরু করলে বিপক্ষের ঘুম কেড়ে নেন 'দ্রে রাস'। ডেথ ওভারে বল হাতেও কার্যকরী ওয়েস্ট ইন্ডিজের এই অলরাউন্ডার। তবে প্রথম ম্যাচে ব্যাট করার সুযোগ পাননি। বল হাতে নিয়েছিলেন ১ উইকেট। 

8/11

সুনীল নারিন

Sunil Narine

সিএসকে-এর বিরুদ্ধে কোনও উইকেট না পেলেও, দুরন্ত বল করেছেন। ৪ ওভারে দিয়েছেন মাত্র ১৫ রান। আরসিবি-র তারকাখচিত ব্যাটিংকে রুখে দেওয়ার জন্য নাইটদের বোলিংয়ের মূল ভরসা এই ক্যারিবিয়ান 'মিস্ট্রি স্পিনার।' 

9/11

টিম সাউদি

Tim Southee

মাঠে নামার জন্য মুখিয়ে আছেন নিউজিল্যান্ডের এই পেসার। প্রথম ম্যাচে মাত্র তিন বিদেশি নিয়ে খেলেছিল কলকাতা। নিভৃতবাস শেষ করে অনুশীলন শুরু করে দিয়েছেন এই অভিজ্ঞ পেসার। ফলে শিবম মাভির জায়গায় তাঁর খেলার সম্ভাবনা প্রবল। 

10/11

উমেশ যাদব

Umesh Yadav

প্রথম ম্যাচের সেরা পুরষ্কার পেয়েছিলেন। আগুনে পেসে ধ্বংস করেছিলেন চেন্নাইয়ের টপ অর্ডার। নিয়েছিলেন ২০ রানে ২ উইকেট। পুরনো দল আরসিবি-র বিরুদ্ধেও তাঁর আগ্রাসী বোলিংয়ের অপেক্ষায় রয়েছে নাইট শিবির। 

11/11

বরুণ চক্রবর্তী

Varun Chakrabarthy

চেন্নাইয়ের রবিন উথাপ্পার গুরুত্বপূর্ণ উইকেট নিয়েছিলেন। ২৩ রানে নিয়েছিলেন ১ উইকেট। দ্বিতীয় ম্যাচ জিততে হলে ফের একবার এই স্পিনারকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে।