IPL 2022: অধিনায়ক, ব্যাটার থেকে উইকেট কিপার, ছবিতে দেখুন Mahendra Singh Dhoni' একাধিক রেকর্ড

একাধিক রেকর্ডের সেনপতি 'থালা' মহেন্দ্র সিং ধোনি। 

| Mar 26, 2022, 15:29 PM IST

নিজস্ব প্রতিবেদন: ২০০৮ সালে আইপিএল-এর (IPL) জন্মলগ্ন থেকে তিনি জড়িয়ে রয়েছেন। চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) এবং মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) যেন সমার্থক। স্পট ফিক্সিং ও বেটিং কাণ্ডের জন্য দুই বছর নির্বাসিত ছিল সিএসকে (CSK)। সেই দুই বছর রাইজিং পুনে সুপার জায়েন্টের হয়ে খেলেছিলেন 'ক্যাপ্টেন কুল'। গত ১৪ বছরে তাঁর প্রিয় সিএসকে চারবার চ্যাম্পিয়ন হয়েছে। 

আর কয়েক ঘন্টা পরে আরও একটা আইপিএল (IPL 2022) অভিযানে নামছেন 'থালা'। তবে এ বার তিনি সিএসকে-এর অধিনায়ক নন। তিনি নতুন নেতা রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ও দলের বাকিদের কাছে 'অদৃশ্য অধিনায়ক'। বাইশ গজের যুদ্ধে নামার আগে ধোনির একাধিক নজিরের দিকে চোখ বুলিয়ে নেওয়া যাক। 

1/10

সবথেকে দীর্ঘ সময় কোনও দলের অধিনায়ক

Dhoni One

২০০৮ সাল প্রথম আইপিএল থেকেই ধোনি চেন্নাই সুপার কিংসের দায়িত্বে রয়েছেন। মাঝে দুই বছর সিএসকে নির্বাসিত ছিল। সেই দুই বছর বাদ দিলেও, এক দশকেরও বেশি সময় ধরে সিএসকের অধিনায়কত্ব করেছেন ধোনি। একটানা এক দলের অধিনায়কত্ব করার এটা অন্যন্য রেকর্ড। 

2/10

অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ

Dhoni Two

চেন্নাই সুপার কিংসের হয়ে ১২টি মরসুম অধিনায়কত্ব করেছেন এমএস ধোনি। মাঝে দুই মরসুম খেলেছেন রাইজিং পুনে সুপার জায়েন্টের হয়ে। এরমধ্যে প্রথম বছর দলের অধিনায়ক ছিলেন তিনি। ফলে আইপিএল-এ অধিনায়ক হিসাবে সর্বাধিক ম্যাচ খেলেছেন ধোনি। তিনি চেন্নাই সুপার কিংসকে ২০০-র বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। 

3/10

অধিনায়ক হিসেবে একশো ম্যাচ জয়

Dhoni three

একমাত্র অধিনায়ক হিসেবে আইপিএল-এ ১০০ ম্যাচ জিতেছেন ধোনি। এরমধ্যে ধোনির নেতৃত্বে চারবার আইপিএল খেতাব জিতেছে চেন্নাই সুপার কিংস। তাদের থেকেও একবার বেশি চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। তা সত্ত্বেও একমাত্র অধিনায়ক হিসেবে টুর্নামেন্টে ১০০ ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে ধোনির পকেটেই রয়েছে।   

4/10

অধিনায়ক হিসাবে সর্বাধিক জয়

Dhoni four

অধিনায়ক হিসেবে যেহেতু একশো ম্যাচে জয়ের রেকর্ড রয়েছে এমএস ধোনির দখলে। ঠিক সঙ্গতভাবেই আইপিএলে ইতিহাসে সবচেয়ে বেশি জয়ও রয়েছে তাঁর ঝুলিতে।   

5/10

জয়ের শতকরা হিসাবে শীর্ষে ধোনি

Dhoni Five

মুম্বই ইন্ডিয়ান্স দল পাঁচবার আইপিএল জিতেছে। চেন্নাই সুপার কিংস আইপিএল জিতেছে চারবার। কিন্তু অধিনায়ক হিসেবে একশোর বেশি ম্যাচ জয় বা অধিনায়ক হিসেবে সর্বাধিক ম্যাচ জয় ছাড়াও, মোট জয়ের শতকরা হিসেবে করলেও সেই রেকর্ডও রয়েছে ধোনির দখলে। 

6/10

সর্বাধিক প্লে-অফ ও ফাইনাল খেলা

Dhoni Six

আইপিএল-এ চ্যাম্পিয়নশিপের নিরিখ মুম্বইয়ের থেকে একবার পিছিয়ে থাকলেও সবথেকে বেশিবার ফাইনাল ও প্লে অফে খেলার রেকর্ড রয়েছে ধোনির অধিনায়কত্বে চেন্নাই সুপার কিংসের দখলে। এখনও পর্যন্ত সিএসকে-কে সর্বাধিক ১১ বার প্লে-অফে তুলেছেন ধোনি। 

7/10

ব্যাটার হিসেবে রেকর্ড

Dhoni Seven

শুধু আন্তর্জাতিক ক্রিকেট নয়, আইপিএলের ইতিহাসেও অন্যতম সেরা ফিনিশার ধোনি। চারবার দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি ব্যাট হাতেও উপহার দিয়েছেন অসংখ্য চোখ ধাঁধানো ইনিংস। এখনও পর্যন্ত ২২০ ম্যাচে ৪৭৪৬ রান করে আইপিএল-এ সর্বাধিক রান সংগ্রাহকদের তালিকার আট নম্বরে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। 

8/10

সবথেকে বেশি ছয়ের তালিকাতেও ধোনি

Dhoni Eight

আইপিএল-এ সর্বাধিক ছয় মারার তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন ধোনি। তিনি এখনও পর্যন্ত ২২০ টি আইপিএল ম্যাচে ২১৯টি ছয় মেরেছেন। এই মরসুমে সেই সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। 

9/10

২০তম ওভারে ৫০০-র বেশি রান

Dhoni Nine

ধোনিকে বলা হয় বিশ্বের অন্যতম সেরা ফিনিশার বলা হয়। একার হাতে ভারত ও চেন্নাই সুপার কিংসকে একাধিক ম্যাচ জিতিয়েছেন মাহি। সেই তিনিই আইপিএলের সবকটি ম্যাচ মিলিয়ে ২০তম ওভারে ৫৬৪ রান করেছেন। এটাও অনন্য রেকর্ড।   

10/10

উইকেটকিপার হিসেবে আইপিএল-এ রেকর্ড

Dhoni as wicket keeper

শুধু ব্যাটার বা অধিনায়ক হিসেবে নয়। উইকেটকিপার হিসেবেও নজির রয়েছে ধোনির। উইকেটকিপার হিসেবে সবচেয়ে বেশিবার ব্যাটারকে আউট করেছেন। ৯৪টি ক্যাচ ও ৩৮টি স্ট্যাম্প সহ উইকেটকিপার হিসেবে মোট ১৩২ বার ব্যাটারকে সাজঘরে ফিরিয়েছেন ধোনি। আইপিএলের ইতিহাসে এটা রেকর্ড।