IPL Auction: ক্রোড়পতি লিগের ইতিহাসে ভারতের ১০ সবচেয়ে দামি ক্রিকেটার, ছবিতে দেখে নিন

১০ ‘বড়লোক’ ক্রিকেটারের গল্প। 

Feb 04, 2022, 16:24 PM IST

নিজস্ব প্রতিবেদন: আগামী ১২-১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসবে আইপিএল-এর মেগা নিলাম। এই নিলামেই একাধিক ক্রিকেটারকে রেকর্ড অর্থে কিনে নেওয়া হবে। কেউ কেউ আবার থেকে যাবেন অবিক্রিত। অখ্যাত-অনামীরা যেমন সুযোগ পাবেন। থাকবে একাধিক চমক। এর আগে ছবিতে দেখে নেওয়া যাক আইপিএল নিলামের ইতিহাসে ১০ দামি ভারতীয় ক্রিকেটারদের তথ্য।

1/10

যুবরাজ সিং (১৬ কোটি, দিল্লি ডেয়ারডেভিলস, আইপিএল ২০১৫ নিলাম)

Yuvraj Singh at DD

২০১৫ সালের নিলাম মঞ্চে দিল্লি ডেয়ারডেভিলস যুবরাজ সিং ১৬ কোটি টাকায় কিনে নেয়। এর আগে ভারতীয় ক্রিকেটার হিসেবে সব থেকে বেশি অর্থে বিক্রি হওয়া ক্রিকেটার কিন্তু ছিলেন যুবরাজই। তাঁকে ২০১৪ সালে আরসিবি রেকর্ড অর্থে কিনেছিল। কিন্তু পরের বছর আরও চমক নিয়ে নিলাম থেকে যুবিকে তুলে নেয় দিল্লি ডেয়ারডেভিলস।

2/10

যুবরাজ সিং (১৪ কোটি, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, আইপিএল ২০১৪ নিলাম)

Yuvraj Singh at RCB

২০১৪ সালের নিলামে কলকাতা নাইট রাইডার্সের সঙ্গে পাল্লা দিয়ে শেষ পর্যন্ত যুবরাজ দলে নিয়ে নেয় আরসিবিব। তাঁর দাম উঠেছিল ১৪ কোটি টাকা। সেই মরসুমে রেকর্ড অর্থে আরসিবিতে যোগ দেওয়ার মান রেখেছিলেন যুবি। ব্যাঙ্গালোরের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছিলেন এই বাঁহাতি অলরাউন্ডার।

3/10

দীনেশ কার্তিক (১২.৫ কোটি, দিল্লি ডেয়ারডেভিলস, আইপিএল ২০১৪ নিলাম)

DK at DD

২০১৩ সালে মুম্বইয়ের হয়ে ভাল পারফরম্যান্স করার পরেও ‘রাইট টু ম্যাচ কার্ড’ ব্যবহার করে, দীনেশ  কার্তিককে ধরে রাখেনি মুম্বই। দিল্লি ২০১৪ সালের নিলামে ১২.৫ কোটি টাকা দিয়ে ডিকে-কে দলে নেয় দিল্লি ডেয়ারডেভিলস। এই দিল্লি থেকেই আইপিএল কেরিয়ার শুরু করেছিলেন কার্তিক।

4/10

জয়দেব উনাদকট (১১.৫ কোটি, রাজস্থান রয়্যালস, আইপিএল ২০১৮ নিলাম)

Jaydev Unadkat at RR

ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স এবং ২০১৭ সালে রাইজিং পুনে সুপারজায়ান্টসের হয়ে ভাল পারফর্ম করার সুবাদে, ২০১৮ সালের নিলামে রেকর্ড অর্থে রাজস্থান রয়্যালস কিনে নেয় জয়দেব উনাদকটকে। সেই নিলাম মঞ্চে নিজের বেস প্রাইসের সাতগুন বেশি পেয়েছিলেন জয়দেব। যদিও মাঠে নেমে তেমন প্রভাব ফেলতে পারেননি এই বাঁহাতি জোরে বোলার।

5/10

গৌতম গম্ভীর (১১.০৪ কোটি, কলকাতা নাইট রাইডার্স, আইপিএল ২০১১ নিলাম)

Gautam Gambhir at KKR

২০১১ সালে আইপিএল নিলামে সব থেকে বেশি দামে গৌতম গম্ভীরকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। বেস প্রাইসের থেকে ১২ গুন বেশি দাম দিয়ে গৌতিকে কিনেছিল কেকেআর। তাঁর অধীনেই দু’বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল নাইটরা। ২০১২ সালের পর ২০১৪ সালেও চ্যাম্পিয়ন হয়েছিল নাইটবাহিনী।

6/10

কেএল রাহুল (১১ কোটি, কিংস ইলেভেন পঞ্জাব, আইপিএল ২০১৮ নিলাম)

KL Rahul in KXIP

২০১৮ সালের নিলামে কেএল রাহুলকে দলে নেওয়ার জন্য জোড় লড়াই হয়েছিল। আসরে নেমেছিল মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ এবং কিংস ইলেভেন পঞ্জাব। এই চার দলের মধ্যে রাহুলকে নেওয়ার জন্য হাড্ডাহাড্ডি লড়াই হয়েছিল। শেষ পর্যন্ত ১১ কোটি টাকায় তৎকালীন কিংস ইলেভেন পঞ্জাব রাহুলকে কিনে নেয়। সেই মরশুমে পঞ্জাবের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটার হন তিনি।

7/10

মনীশ পান্ডে (১১ কোটি, সানরাইজার্স হায়দরাবাদ, আইপিএল ২০১৮ নিলাম)

Manish Pandey at SRH

কলকাতা নাইট রাইডার্সের হয়ে ২০১৭-র মরসুমে বেশ ভালোই কাটিয়েছিলেন মনীশ পান্ডে। কিন্তু কেকেআর তাঁকে পরের নিলামের আগে রিটেই করেনি। ২০১৮ সালে ১১ কোটি টাকায় সানরাইজার্স হায়দরাবাদ তাঁকে কিনে নেয়।

8/10

দীনেশ কার্তিক (১০.৫ কোটি, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, আইপিএল নিলাম ২০১৫)

DK at RCB

দীনেশ কার্তিক ওই নিলামে মার্কি প্লেয়ার ছিলেন। আরসিবি ১০.৫ কোটি টাকায় কার্ত্তিককে দলে নিয়েছিল। সেই সময় ব্যাঙ্গালোরের একজন উইকেটকিপার-ব্যাটারের প্রয়োজন ছিল। তাই দীনেশ কার্তিককে রেকর্ড অর্থে কিনেছিল আরসিবি।

9/10

রবীন্দ্র জাদেজা (প্রায় ৯.৮ কোটি, চেন্নাই সুপার কিংস, আইপিএল ২০১২ নিলাম)

Ravindra Jadeja in CSK

২০১০ সালে রাজস্থান রয়্যালস থেকে ছাড়া পাওয়ার আগেই অন্য দলের সঙ্গে যোগাযোগ করার জন্য এক বছর আইপিএল থেকে নির্বাসিত হয়েছিলেন রবীন্দ্র জাদেজা। তার পর নিলামের আসরে ফিরে ২০১২ সালে প্রায় ৯.৮ কোটি টাকায় জাড্ডুকে কিনে নেয় মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। 

10/10

রবিন উথাপ্পা (প্রায় ৯.৫ কোটি, পুনে ওয়ারিয়র্স, আইপিএল ২০১১ নিলাম)

Robin Uthappa, Pune Warriors

২০১১ সালের নিলামে দ্বিতীয় সর্বোচ্চ দামে পুনে ওয়ারিয়র্স কিনেছিল রবিন উথাপ্পাকে। ২০১০ সালে আরসিবির হয়ে ভাল খেলার সুবাদে রেকর্ড অর্থে তাঁকে কিনেছিল পুনে।