Israel: ইজ়রায়েলের মানুষরা বাঁচেন ১০০ বছরেরও বেশি, কেন জানেন?

Oct 16, 2023, 16:11 PM IST
1/6

ইজ়রায়েলে জনসংখ্যা কম হওয়ার পরেও, সেখানের সৈনবাহিনী অন্য দেশের তুলনায় অনেক ভালো। সেখানের মানুষের জীবনকালও অন্য দেশের তুলনায় অনেক বেশি। জন্ম থেকেই সেখানকার বাবা-মা রা তাদের সন্তানকে, বেশি দিন বাঁচার জন্য অনেক কিছু শেখায়।

2/6

এই দেশের কিছু অংশ ‘ব্লু জোন’-এর মধ্যে পরে। ‘ব্লু জোন’ মানে সেই উল্লেখিত জায়গার মানুষরা তুলনামূলক স্বাস্থ্যকর। ইজ়রায়েলের ‘ব্লু জোন’-এর বেশিরভাগ মানুষই, গড়ে ১০০ বছরের বেশি বাঁচে।

3/6

এর আগেও হয়তো,  এই বিষয়ে আপনারা জাপান এবং কোরিয়ার নাম শুনেছেন। তবে ইজ়রায়েলের মানুষ যে অন্য দেশের তুলনায় বেশি বাঁচেন এই কথা কী শুনেছেন? হ্যাঁ এখানকার মানুষরা বেশি বাঁচেন তা প্রমাণিত কারণ, WHO অর্থাৎ বিশ্ব স্বাস্থ্য সংগঠন এর একটি গবেষণা অনুযায়ী ইজ়রায়েল সেরা ১০ এর তালিকায় আছে, যেখানে মানুষ বেশি বাঁচেন।

4/6

এখানকার সরকারি ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দেওয়াই তাঁদের বেশিদিন বেঁচে থাকার বিশেষ কারণ। এখানকার বেশিরভাগ মানুষই নিয়মিত ডায়েট মেনে চলেন এবং নিয়মিত শরীরচর্চা করে থাকেন। এবং ছোট থেকেই তাঁদের এই অভ্যাস করানো হয়।

5/6

এখানের স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী, এই দেশের মানুষরা খাবারে খুব কম নুন খান, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। ২৫ শতাংশ লড়াই তাঁরা এখানেই জিতে যান। তাঁদের নিয়মিত খাবারে থাকে বিভিন্ন রকমের বাদাম, ভালো মাছ এবং ভালো সব্জি।

6/6

তাঁদের এই সুস্বাস্থ্যের আরও একটি কারণ, তাঁরা নিয়মিত খাবারে রাখেন বাজরা জাতীয় শস্য দানা। এতে থাকে অধিক পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজ যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত দরকারি। বয়সকালে রোগ সংক্রমণ বেশি হয়, তাই তাঁরা এইসময় স্বাস্থ্য়ের দিকে বেশি নজর দেয়।