Japan Low Birth Rate: কমতে থাকা জনসংখ্যা চিন্তা বাড়াচ্ছে দেশের, সন্তান জন্মালে লাখ টাকা দেবে সরকার

গত সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করার কথা বলেছেন। মনে করা হচ্ছে এই প্রস্তাব গৃহীত হবে এবং ২০২৩ সালের অর্থবছরের জন্য কার্যকর হবে।

Dec 15, 2022, 11:53 AM IST

Japan Declining Population: জন্মহার কমে যাওয়ায় জাপান বেশ কিছুদিন ধরেই সমস্যায় রয়েছে। দেশটির স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রক আশা করছে, কিছু অর্থের প্রতিশ্রুতি মানুষকে সন্তান নিতে উৎসাহিত করবে। বর্তমানে, একটি শিশুর জন্মের সময় ৪,২০,০০০ ইয়েন (২,৫৩,৩৩৮ টাকা) নতুন বাবা-মাকে দেওয়া হয়। স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রী কাতসুনোবু কাতো এই টাকা বাড়িয়ে ৫০০,০০০ ইয়েন (৩,০০,৪০২ টাকা) করতে চান। তিনি গত সপ্তাহে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে এই পরিকল্পনা নিয়ে আলোচনা করার কথা বলেছেন। মনে করা হচ্ছে এই প্রস্তাব গৃহীত হবে এবং ২০২৩ সালের অর্থবছরের জন্য কার্যকর হবে।

1/6

কত খরচ শিশুর জন্মের?

কত খরচ শিশুর জন্মের?

'চাইল্ড বার্থ অ্যান্ড চাইল্ড কেয়ার লাম্প-সাম গ্রান্ট' নাম থাকা সত্ত্বেও, জাপানের মানুষ সন্তান নিতে চায় না। এর অন্যতম প্রধান কারণ ক্রমবর্ধমান ব্যয়। যদিও এই টাকা জাপানের পাবলিক মেডিক্যাল ইন্স্যুরেন্স সিস্টেম দিলেও শিশুর জন্ম ফি নিজের পকেট থেকে দিতে হয়। ডেলিভারির খরচের জাতীয় গড় ৪,৭৩০০০ ইয়েন।

2/6

কত থাকবে হাতে?

কত থাকবে হাতে?

এমনকি যদি টাকা বাড়ানো হয় তাহলে বাবা এবং মায়ের কাছে হাসপাতাল থেকে বাড়ি ফেরার সময় গড়ে ৩০,০০০ ইয়েন থাকবে, যা একটি সন্তানকে বড় করার জন্য খুবই কম টাকা।

3/6

সর্বোচ্চ অনুদান

সর্বোচ্চ অনুদান

সামগ্রিকভাবে, নতুন অভিভাবকরা সামান্য অতিরিক্ত অর্থ পেয়ে খুশি হবেন কারণ তাদের পরিবার বৃদ্ধি পাবে। এছাড়াও, ৮০,০০০ ইয়েনের বর্ধিত অনুদানের সর্বকালের সর্বোচ্চ।

4/6

২০২১ সালে জন্মের হার সবথেকে কম

২০২১ সালে জন্মের হার সবথেকে কম

২০২১ সালে প্রকাশিত সরকারি তথ্য অনুযায়ী, এক শতাব্দীরও বেশি সময়ে জাপানে সবচেয়ে কম সংখ্যক শিশুর জন্ম হয়েছে। এই পরিসংখ্যান আলোড়ন সৃষ্টি করেছে কারণ জনসংখ্যা হ্রাস ভবিষ্যতে বড় প্রভাব ফেলবে। দীর্ঘদিন ধরে, এই বিষয়টি দেশের নীতি ও রাজনৈতিক উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে।

5/6

কত কমেছে জনসংখ্যা?

কত কমেছে জনসংখ্যা?

রয়টার্সের মতে, গত বছর দেশে ৮,১১,৬০৪ জনের জন্ম এবং ১৪,৩৯,৮০৯ জনের মৃত্যু রেকর্ড করা হয়। এর ফলে জনসংখ্যা হ্রাস পেয়েছে ৬,২৮,২০৫। 

6/6

কী কারণে কমছে জন্মের হার?

কী কারণে কমছে জন্মের হার?

স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রকের একজন আধিকারিক বলেছেন যে গত বছর প্রজনন হার হ্রাসের কারণ সন্তান জন্মদানে সক্ষম এমন বয়সের মহিলাদের সংখ্যা হ্রাস এবং ২০ বছর বয়সী মহিলাদের মধ্যে জন্মদানের হার হ্রাস।