Johanny Rosario: Afghanistan-এ নিহত শেষ মার্কিন সেনার দেহ ফিরল আমেরিকায়, চোখের জলে বিদায় পরিজনদের

Sep 12, 2021, 07:26 AM IST
1/6

IS হানায় নিহত ১৩ মার্কিন সেনা

Drone attack on Hamid Karzai International Airport

নিজস্ব প্রতিবেদন: তালিবান কাবুলের দখল নেওয়ার পর আফগানিস্তান ছাড়তে শুরু করেন সাধারণ মানুষ। দেশ ছাড়ার জন্য কাবুল বিমানবন্দরে মানুষের ঢল নামে। সেই অবস্থায় কাবুলের Hamid Karzai International Airport-এ হামলা করে ইসলামিক স্টেটের শাখা সংগঠন IS-K জঙ্গি গোষ্ঠী। হামলার মৃত্যু হয় শতাধিক মানুষের। যাঁদের মধ্যে ১৩ জন মার্কিন সেনা ছিলেন। তাঁদের একজনের দেহ শনিবার হাতে পেল পরিবার।

2/6

জোহানি রোজারিও, U.S. Marine Sergeant

Johanny Rosario, U.S. Marine Sergeant

কফিনে শায়িত অবস্থায় সহকর্মীদের কাঁধে শনিবার বাড়ি ফেরেন আফগানিস্তানে নিহত মার্কিন সেনা ইউএস মেরিন সার্জেন্ট জোহানি রোজারিও (U.S. Marine Sergeant Johanny Rosario)। রোজারিও-ই শেষ মার্কিন সেনা যাঁর দেহ আফগানিস্তান থেকে আমেরিকায় ফিরল। 

3/6

শেষ যাত্রায় ঘরের মেয়ে!

Several hundred people gathered near the Farrah Funeral Home in Lawrence

বীর সেনানীকে শেষ বিদায় জানাতে আমেরিকার ম্য়াসাচুসেটে তাঁর বাড়ির সামনে ভিড় করেন সাধারণ মানুষ। হিরোকে শেষবার দেখতে চান সকলে। কান্নায় ভেঙে পড়েন পরিজনরা।     

4/6

চোখের জলে বীরাঙ্গনাকে বিদায়

তাঁর ১২ বছরের ছেলেকে নিয়ে জোহানি রোজারিও (U.S. Marine Sergeant Johanny Rosario)-কে শেষ বিদায় জানাতে এসেছিলেন Mary Beth Chosse। তিনি বলেন, "আমাদের হিরোকে সম্মান জানাতে এসেছি।" এমনই আরও একজন হলেন Gavin. Chosse। তাঁর ছেলেও মার্কিন মেরিন সেনায় কর্মরত। তিনি বলেন, "বীরাঙ্গনা জোহানি রোজারিও-কে চিরকাল মনে রাখব।"

5/6

স্বপ্নের হাতছানি

Rosario was 5-years-old when the attacks occurred

যখন ৯/১১ ঘটে তখন জোহানি রোজারিও (U.S. Marine Sergeant Johanny Rosario)-র বয়স ছিল মাত্র ৫ বছর। তখন থেকেই মার্কিন সেনায় যোগ দেওয়ার স্বপ্ন দেখতেন তিনি।  ২০১৪-তে কলেজ পাশ করেই মার্কিন সেনার  5th Marine Expeditionary Brigade-এ যোগ দেন।  

6/6

Costs of War project রিপোর্ট

Costs of War project report

Brown University-র Watson Institute-এর Costs of War project রিপোর্ট অনুযায়ী ৯/১১-র পর থেকে এখনও পর্যন্ত ৭ হাজারেরও বেশি মার্কিন সেনার মৃত্যু হয়েছে। যাঁদের মধ্য়ে ২৫০০ জনের মৃত্যু হয়েছে আফগানিস্তানে।