এক চার্জেই ১০০ কিমি, Alibaba-র নতুন এক চাকার ই-যানের ওজন মাত্র ৪০ কেজি

Apr 05, 2021, 20:32 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ই-যানে চড়ে নবান্নে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিশ্বজুড়েই এখান তেজি বাজার ই-যান। আর পরীক্ষানিরীক্ষাও কম হচ্ছে না। এবার এক চাকার ই-যান আনল ই-কমার্স সংস্থা আলিবাবা (Alibaba Group)।    

2/7

এক চাকার বাইক। তাও চলে বিদ্যুতে। আলিবাবার এমন ই-যান নিয়ে আগ্রহ তুঙ্গে বাইকপ্রেমীদের। এই ধরনের যান তো সার্কাসে দেখা যায়। তবে সংস্থার দাবি, ব্যস্ত সড়কেও চালাতে পারবেন এই ই-যান।

3/7

বাইকটি চালাতে গেলে চালককে সামনের দিকে ঝুঁকতে হবে। পিছনে ঝুঁকলে গতি কমবে বাইকের। 

4/7

স্টিল ট্রেলিস ফ্রেমের (Trellis Frame) সঙ্গে ফক্স ফুয়েল ট্যাঙ্ক রয়েছে এই ই-যানে। তৈলট্যাঙ্কের ডিজাইন একেবারে ডুকাটি মনস্টারের (Ducati Monster) মতো। লাল ট্রেলিস ফ্রেম (Red Trellis Frame) গাড়িটিকে একটা শক্তপোক্ত লুক দিয়েছে। এক চাকার যান হলেও পিছনেও বসার জায়গা থাকছে। তবে তা কতটা কার্যকরী, এনিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। 

5/7

ই-যানটিতে ব্যবহার করা হয়েছে প্যানাসোনিক ব্যাটারি। সংস্থার দাবি, একবার চার্জে ৬০-১০০ কিলোমিটার চালানো সম্ভব। ফুলচার্জ হতে সময় লাগে ৩ থেকে ১২ ঘণ্টা। 

6/7

ই-বাইকে রয়েছে ২,০০০ ওয়াটের ইলেকট্রিক মোটর। সর্বোচ্চ গতি প্রতি ঘণ্টায় ৪৮ কিলোমিটার। অন্যান্য বাইকের তুলনায় অনেকটাই হালকা এই যান। ওজন মাত্র ৪০ কিলোগ্রাম। 

7/7

এই ই-যানের এক্স-শোরুমের দাম ১৫০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ১.৩৪ লক্ষ টাকা। ই-যানের বিক্রিবাটা সাড়া ফেলবে বলে আশা আলিবাবার।