Who Is LSG Owner Sanjiv Goenka: কে এই সঞ্জীব গোয়েঙ্কা? আলোচনায় এলএসজি মালিক, রইল পুরো বায়োডেটা

| May 09, 2024, 20:59 PM IST
1/7

সঞ্জীব গোয়েঙ্কার তীব্র ভর্ৎসনা কেএল রাহুলকে

Sanjiv Goenka Scolds KL Rahul

গত বুধবার হায়দরাবাদের, উপলে অবস্থিত রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলেছিল লখনউ সুপার জায়েন্টস ও সানরাইজার্স হায়দরাবাদ। লখনউ প্রথমে ব্য়াট করে ৪ উইকেটে তুলেছিল ১৬৫ রান। জবাবে সানরাইজার্সের দুই ওপেনার অভিষেক শর্মা ও ট্র্য়াভিস হেড ৬২ বল হাতে রেখে ১০ উইকেটে ম্য়াচ বার করে নেয়। আর এই খেলা শেষ হওয়ার পরেই দেখা যায় যে, দলের মালিক সঞ্জীব স্ট্যান্ড থেকে নেমে আসেন মাঠে। তারপর ভরা স্টেডিয়ামে তিনি তীব্র ভর্ৎসনা করেন রাহুলকে! রাহুল চুপ করে সব শুনে যান। গোয়েঙ্কা ঠিক কী বলেছিলেন রাহুলকে তা শোনা যায়নি বটে, তবে তাঁদের কথোপকথনের, বলা ভালো একজনেরই কথা বলার ধরন ও অঙ্গভঙ্গি দেখে সাফ বোঝাই যাচ্ছে, মালিক অগ্নিশর্মা হয়েই দলের অধিনায়ককে ধুয়ে দিয়েছেন। এরপর থেকেই আলোচনায় গোয়েঙ্কা  

2/7

কে সঞ্জীব গোয়েঙ্কা?

Who is LSG owner Sanjiv Goenka?

সঞ্জীব গোয়েঙ্কা RPSG গ্রুপের চেয়ারম্যান। ৫০ হাজারেরও বেশি কর্মচারী তাঁর অধীনে কাজ করেন। কোম্পানির কার্বন ব্ল্যাক, পাওয়ার, আইটি, রিটেইল, মিডিয়া, বিনোদন, খেলাধুলা, শিক্ষার মতো সেক্টর জুড়ে তাঁর বিচরণ। তিনি আইআইটি খড়গপুরের বোর্ডেও ছিলেন। সঞ্জীবেরই রয়েছে সুপারমার্কেট চেইন SPENCERS। স্ন্যাক্স ব্র্যান্ডের মধ্য়ে জনপ্রিয়  TOO YUM। যার প্রচার মুখ খোদ বিরাট কোহলি।  

3/7

সঞ্জীব গোয়েঙ্কার লখনউ সুপার জায়ান্টস ছাড়াও রয়েছে মোহনবাগান সুপার জায়ান্টের মালিকানা।

Sanjiv Goenka Owns Lucknow Super Giants

২০২২ সাল থেকে আইপিএলে জোড়া দলের অর্ন্তভুক্তি হয়। আটের বদলে ফের ১০ দলীয় লিগের শুরু হয়। গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ ও  বিদেশি কোম্পানি সিভিসি ক্যাপিটাল ৭০৯০ কোটি টাকায় জন্ম দেয় লখনউেয়র। গৌতম আদানিও চেয়েছিলেন দল নিতে। তবে বাজিমাত করেন গোয়েঙ্কাই। 

4/7

মোহনবাগান ফুটবল দলও এখন সঞ্জীব গোয়েঙ্কার

Sanjiv Goenka Owns Mohun Bagan Super Giant

গঙ্গাপারের শতাব্দী প্রাচীন মোহনবাগান ফুটবল ক্লাবেরও মালিকানা রয়েছে গোয়েঙ্কার। চলতি মরসুমে মেরিনার্স ডুরান্ড কাপ ও আইএসএল লিগ-শিল্ড জিতেছে। তবে আইএসএল ফাইনালে উঠে মুম্বই সিটি-র কাছে ঘরের মাঠে হারতে হয়েছে।  

5/7

সঞ্জীব গোয়েঙ্কার পড়াশোনা ও পরিবার

Sanjiv Goenka Education And Family

সঞ্জীব গোয়েঙ্কা সেন্ট জেভিয়ার্স কলেজের ছাত্র ছিলেন। সেখান থেকেই ১৯৮১ সালে বিকম পাশ করেন। তিনি বিয়ে করেছেন প্রীতিকে। যিনি পেশায় ইন্টেরিয়র ডিজাইনার। সঞ্জীব-প্রীতির দুই সন্তান। পুত্র শাশ্বত ও কন্য় অবর্ণা।  

6/7

সঞ্জীব গোয়েঙ্কার বাড়ি

House of Sanjiv Goenka

জন্মের পর থেকে দক্ষিণ কলকাতার আলিপুরের সম্ভ্রান্ত এলাকায় থেকেছেন সঞ্জীব গোয়েঙ্কা। এক একর জমিতে তাঁর প্রপিতামহ স্যার বদরিদাস গোয়েঙ্কার তৈরি বাংলোতে বাস করেছেন তিনি। দিল্লির লুটিয়ান্সে সঞ্জীবের রয়েছে বিলাসবহুল বাংলো। বলা হয় পুরো দিল্লিতে ওরকম দামি বাংলো খুঁজে পাওয়া কঠিন ব্য়াপার।

7/7

সঞ্জীব গোয়েঙ্কার মোট সম্পত্তির পরিমাণ কত?

LSG owner Sanjiv Goenka's net worth

ফোর্বস বলছে সঞ্জীবের মোট সম্পত্তির পরিমাণ প্রায় ২৯ হাজার ২২৫ কোটি টাকার কিছু বেশি।