Maa Durga: মা দুর্গার আশীর্বাদে ভরবে সংসার, আজ থেকে রামনবমী পর্যন্ত রোজ করুন এই কাজ

জ্যোতিষশাস্ত্র অনুসারে, নবরাত্রির সময় মানুষ নয় দিন ধরে দুর্গা সপ্তশতীর আচার পালন করে।

Mar 09, 2023, 12:18 PM IST

Durga Saptashati Path: জ্যোতিষশাস্ত্রে মা দুর্গার দুর্গা সপ্তশতী পাঠের ব্যাখ্যা করা হয়েছে। জীবনে আসা সমস্যা মোকাবেলায় এই পাঠের বিশেষ গুরুত্ব শাস্ত্রে বলা হয়েছে।

1/5

চৈত্র নবরাত্রি

চৈত্র নবরাত্রি

চৈত্র মাস শুরু হয়েছে। এই মাসে মা দুর্গার নবরাত্রিও পালিত হয়। চৈত্র শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে নবরাত্রি শুরু হয়। এই নয়টি দিন মা দুর্গার পূজা-অর্চনার দিন। কথিত আছে যে এই দিনগুলিতে মা দুর্গা ভক্তদের মধ্যে পৃথিবীতে আসেন এবং তাদের প্রতি প্রসন্ন হয়ে প্রচুর আশীর্বাদ বর্ষণ করেন।

2/5

দুর্গা সপ্তশতী

দুর্গা সপ্তশতী

জ্যোতিষশাস্ত্র অনুসারে, নবরাত্রির সময় মানুষ নয় দিন ধরে দুর্গা সপ্তশতীর আচার পালন করে। জীবনের সমস্যা থেকে মুক্তি পেতে অনেক সময় দুর্গা সপ্তশতী পাঠ ও অন্যান্য ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হয়। আপনিও যদি কোনও সমস্যা নিয়ে চিন্তিত থাকেন, তাহলে আপনিও এই ব্যবস্থাগুলো নিয়ে আপনার সমস্যা কাটিয়ে উঠতে পারেন।

3/5

সমস্যার সমাধান করবেন মা দুর্গা

সমস্যার সমাধান করবেন মা দুর্গা

জ্যোতিষশাস্ত্রে দুর্গা সপ্তশতী পাঠের উপকারিতা ব্যাখ্যা করা হয়েছে। বলা হয় মা ভগবতীর আদ্যাশক্তির স্তব। শাস্ত্রে বলা হয়েছে, শুধু এই পাঠ করলেই মানুষের সব বড়ো বড়ো কষ্ট দূর হয়ে যায়। এজন্য এর গুরুত্ব বলা হয়েছে। জ্যোতিষীরা বলেন, দুর্গা সপ্তশতী পাঠ করার নিয়ম রয়েছে। যদি সম্পূর্ণ পদ্ধতিতে দুর্গা সপ্তশতী পাঠ করা হয়, তাহলে অবশ্যই সমস্ত সমস্যা দূর হয়ে যায়।

4/5

দুর্গা সপ্তশতী পাঠের সময় এই বিষয়গুলি মনে রাখবেন

দুর্গা সপ্তশতী পাঠের সময় এই বিষয়গুলি মনে রাখবেন

দুর্গা সপ্তশতী পাঠের সময় বিশেষ করে পবিত্রতার যত্ন নিন। চানের পরে পরিষ্কার কাপড় পরতে হবে। পশমের আসনে বসে এই পাঠ করতে হবে। দুর্গা সপ্তশতী পাঠ শুরু করার আগে একটি লাল রঙের কাপড়ে বইটি রেখে তার উপর ফুল অর্পণ করুন। পুজোর পরই বই পড়া শুরু করুন। নবরাত্রিতে দুর্গা সপ্তশতী পাঠের আগে ও পরে মন্ত্র জপ করা উপকারী। জ্যোতিষশাস্ত্র অনুসারে দুর্গা সপ্তশতী পাঠে প্রতিটি শব্দের উচ্চারণ স্পষ্ট হওয়া উচিত। বিপরীত শব্দ ব্যবহার করবেন না। কথা বলার সময় এমনভাবে করুন যাতে আপনি প্রতিটি শব্দ সঠিকভাবে শুনতে পান।

5/5

দুর্গা সপ্তশতী পাঠের সময় এই বিষয়গুলি মনে রাখবেন

দুর্গা সপ্তশতী পাঠের সময় এই বিষয়গুলি মনে রাখবেন

এটি বলা হয় যে পাঠের সময় হাই তোলা উচিত নয়। এতে অলসতা প্রকাশ পায়। তাই মনকে শান্ত ও স্থির রাখুন। সময়ের কারণে যদি কোনও দিন দুর্গা সপ্তশতী সম্পূর্ণরূপে পাঠ করা না যায়, তবে সপ্তশতীর শেষে দেওয়া কুঞ্জিকা স্তোত্র পাঠ করে দেবীর কাছে প্রার্থনা গ্রহণ করুন। পাঠ শেষ হলে, শেষে, মা দুর্গার কাছে কোনও প্রকার ভুল বা ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করুন।