Watermelon Seeds: আরাম করে খাচ্ছেন, রোজ তরমুজের বীজ পেটে গেলে কী হবে! জানুন...

Benefits Of Watermelon Seeds: ছোট থেকেই সবার মনে একটা প্রশ্ন জেগেছিল, তরমুজ বীজ পেটে গেলে চারা গজাবে না তো? মজার ব্যাপার হল, তরমুজের এই বীজের রয়েছে স্বাস্থ্যগত নানা উপকারী দিক। যা সকলকে চমকে দেবে। 

May 01, 2024, 23:25 PM IST
1/6

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গরমে আদর্শ ফল তরমুজ। তীব্র দাবদাহে শরীরকে হাইড্রেট রাখার তরমুজ ম্যাজিকের মত কাজ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে জল ও ফাইবার। এছাড়াও রয়েছে প্রচুর প্রাকৃতিক মিষ্টি। তবে এই তরমুজ খাওয়ার একটাই অসুবিধা, সেটা হল এর বীজ। তরমুজের বিচি নিয়ে বিরক্ত ছোট থেকে বড় সকলেই। ছোট থেকেই সবার মনে একটা প্রশ্ন জেগেছিল, তরমুজ বীজ পেটে গেলে চারা গজাবে না তো?  

2/6

অবাক করা ব্যাপার হল, তরমুজের এই বীজের রয়েছে স্বাস্থ্যগত নানা উপকারী দিক। যা সকলকে চমকে দেবে। তবে জেনে নেওয়া যাক তরমুজের এই বীজে কী কী স্বাস্থ্যগুণ আছে।  

3/6

সাধারণত, তরমুজে দুধরণের বীজ দেখা যায়- সাদা ও কালো। সাদা বীজ মূলত সীডলেস তরমুজের ফাঁকা বীজত্বক দিয়ে গঠিত একধরনের অপরিপক্ব বীজ; এটি সহজেই খাওয়া যায়।  

4/6

অন্যদিকে কালো বীজ পরিপক্ব আর অদ্রবণীয় আঁশযুক্ত। সচরাচর বাজার থেকে কেনা তরমুজগুলোতে এই বীজ থাকে। দুই ধরণের বীজই নিরাপদে খাওয়া যায়।

5/6

তরমুজের বীজগুলি পুষ্টিতে ভরপুর। এতে রয়েছে  আয়রন, ফোলেট এবং নিয়াসিনের মতো দরকারি পুষ্টি উপাদান। এছাড়াও এতে আছে ম্যাগনেসিয়াম, যা শারীরবৃত্তীয় কাজের জাদুর মত কাজ করে।

6/6

তরমুজে রয়েছে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট, যা হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে। তরমুজের আকর্ষণীয় রঙের পেছনেও রয়েছে লাইকোপেন। এটি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকি কমায় ।