Malaria in Kolkata: ডেঙ্গির সঙ্গে লাফিয়ে বাড়ছে ম্যালেরিয়া! ড্রোন উড়িয়ে নজরদারি পুরকর্মীদের

Oct 12, 2022, 19:34 PM IST
1/5

রাজ্যে দ্রুত বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। ইতিমধ্যেই তা ২৫ হাজার পার করেছে। গত সোমবার রাজ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন ৬৬২ জন। এবার কি ডেঙ্গির সঙ্গে ভোগাবে ম্যালেরিয়াও? কলকাতার কিছু ওয়ার্ডে ম্যালেরিয়া দেখা যাচ্ছে। পুজোর পর শুধুমাত্র ১৩ নম্বর ওয়ার্ডে রোজ গড়ে ৩ জন করে ডেঙ্গি ও ৩ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হচ্ছেন। -তথ্য-দেবারতি ঘোষ:

2/5

এলাকায় পুরসভার হেলথ সেন্টারেই রোজ জ্বর নিয়ে আসছেন ৬০-৭০ জন রোগী। সেই চাপ সামাল দিতে বেগ পেতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। -তথ্য-দেবারতি ঘোষ:

3/5

উত্তর কলকাতার বহু জায়গায় বসতি অনেকটাই ঘিঞ্জি। বহু এলাকায় পুরকর্মীরা ঢুকতে পারছেন না বলে অভিযোগ করছেন। সেই কারণেই ড্রোন উড়িয়ে মশার বংশবৃদ্ধির উপরে নজর রাখা হচ্ছে। -তথ্য-দেবারতি ঘোষ:

4/5

পুজোর সময় ম্যালেরিয়ার বিরুদ্ধে অভিযানে কিছুটা ঢিলেমি হয়েছে বলে জানালেন ১৩ নম্বর বরোর কাউন্সিলর ও ৩ নম্বর বরোর চেয়ারম্যান অনিন্দ্য রাউত। তবে ড্রোন উড়িয়ে বেশকিছু উঁচু বাড়ির ছাদে জল জমে থাকতে দেখেছেন পুরকর্মীরা।

5/5

ডেঙ্গির কথা মাথায় রেখে বিভিন্ন ওয়ার্ডে ম্যালেরিয়া যেভাবে বাড়ছে তাতে চিন্তিত পুরকর্মীরা। সবচেয়ে বেশি চিন্তায় ফেলেছে কোল ইন্ডিয়ার একটি জমি। ওই জায়গা পড়ে রয়েছে বহু ভাঙা গাড়ি, জলের ট্যাঙ্ক-সহ অনেক কিছুই। সেইসব জায়গায় জল জমে মশার বংশবৃদ্ধির ক্ষেত্র তৈরি করে রেখেছে। এনিয়ে কোল ইন্ডিয়াকে ১১ বার নোটিস করা হয়েছে। আবার তাই আইনি পথে হাঁটার চিন্তাভাবনা করছে পুরসভা। -তথ্য-দেবারতি ঘোষ