কর্মসংস্থানের লক্ষ্যে ২ লক্ষ ছেলেমেয়েকে বাইক কিনতে সহজে ঋণ, ঘোষণা মমতার

Nov 04, 2020, 19:12 PM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের ছেলেমেয়েদের কর্মসংস্থানের লক্ষ্যে উদ্যোগী হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার নবান্ন সভাঘরে অনগ্রসর সম্প্রদায়ের সঙ্গে বৈঠকে তিনি ঘোষণা করেন, কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে বাইকের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করে দেবে সরকার। যাতে তাঁরা শাড়ি বা অন্যান্য সামগ্রী বিক্রি করতে পারেন তাঁরা।

2/5

এ দিন মুখ্যমন্ত্রী বলেন,''২ লক্ষ ছেলেমেয়েকে নেব। সরকারি ব্যাঙ্ককে দিয়ে হবে না। কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে বাইক কেনার জন্য ঋণ দেওয়া হবে তাঁদের। বাইকের পিছনে থাকবে বক্স। তাতে শাড়ি নিয়ে গেলেন বিক্রি করতে। ফল নিয়ে বিক্রি করতে পারেন।''

3/5

মুখ্যমন্ত্রী আরও বলেন,''এরকম ২ লক্ষ ছেলেমেয়েকে বাইক দেওয়ার পরিকল্পনা করেছে সরকার। এক একটা পরিবারে ৫ জন থাকলে উপকৃত হবেন ১০ লক্ষ মানুষ।''  

4/5

কোভিড পরিস্থিতিতে বিভিন্ন মেলা না হওয়ায় সঙ্কটে ক্ষুদ্র ও কুটির শিল্পীরা। এনিয়ে মমতার আশ্বাস, কালী পুজো কেটে যাওয়ার পর মেলার অনুমতি দেবে সরকার। সামাজিক দূরত্ব মেনেই তা হবে। দরকারে কয়েকটা মেলা অয়োজন করবে রাজ্য।

5/5

এর পাশাপাশি তফশিলী ও নমঃশূদ্র সম্প্রদায়ের ২৫০০০ জনকে নিঃশর্তে দেওয়া হল পাট্টা। মমতা স্মরণ করিয়ে দেন, ১৯৮৭ সালে তিনি ছিলেন যাদবপুরের সাংসদ।  তখনই নিঃশর্ত পাট্টার উদ্যোগ নিয়েছিলেন।