Pension Scheme: মাত্র ২০০ টাকা রাখুন, ৭২ হাজার পান! পাঁচ মিনিটে সরকারের এই সুযোগ পাবেন যেভাবে...

দেশজুড়ে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত কর্মীরা এই সুবিধা পাবেন।

Oct 14, 2022, 03:50 AM IST

আবেদনের জন্য মোবাইল ফোন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার নম্বর থাকা আবশ্যিক। নিকটবর্তী সিএসসি অফিসে গিয়ে ফর্ম ফিলাপের মাধ্যমে আবেদন করা যাবে। 

 

1/5

স্বল্প বিনিয়োগে উচ্চ রিটার্ন

Pradhan Mantri Shram Yogi Maan-dhan Scheme

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাত্র দুশো টাকা প্রতি মাসে বিনিয়োগ (Investment)। মেয়াদ শেষে বিপুল রিটার্ন। অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত কর্মীদের জন্য দারুণ সুযোগ। প্রধানমন্ত্রী শ্রমযোগী মন ধন যোজনা স্কিমের (PM-SYM Scheme) আওতায় মিলবে এই সুবিধা।  

2/5

কী এই প্রকল্প?

What is Pradhan Mantri Shram Yogi Maan-dhan (PM-SYM) Scheme?

দেশজুড়ে বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত কর্মীরা এই সুবিধা পাবেন। হকার, মিড-ডে-মিল কর্মী থেকে শুরু করে কৃষক, ধোপা, মুচি, বিড়ি শ্রমিকরাও এর আওতায় সুবিধা নিতে পারেন। তবে অবশ্যই মাসিক আয় হতে হবে ১৫ হাজারের কম। প্রকল্পে আবেদনের জন্য বয়সের সীমা ১৮ থেকে ৪০।

3/5

আবেদনকারীর মৃত্যু হলে?

What are the salient features of Pradhan Mantri Shram Yogi Maan-dhan Scheme

আবেদনকারীর বয়স ৬০ পেরোলে মাসিক ৩০০০ টাকা পেনশন মিলবে এই প্রকল্পের অধীনে। তবে এক্ষেত্রে যদি আবেদনকারীর মৃত্যু হয়, মোট পেনশনের ৫০ শতাংশ পাবেন তার স্ত্রী। বাকিদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।  

4/5

কীভাবে আবেদন করবেন?

How to apply?

আবেদনের জন্য মোবাইল ফোন, সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও আধার নম্বর থাকা আবশ্যিক। নিকটবর্তী সিএসসি অফিসে গিয়ে ফর্ম ফিলাপের মাধ্যমে আবেদন করা যাবে। 

5/5

বছরে ৭২ হাজার টাকা কীভাবে?

How married couples can get Rs 72,000 yearly pension?

আবেদনকারী যদি বিবাহিত হন, বছরে ৭২ হাজার টাকা পর্যন্তও মিলতে পারে পেনশন। উদাহরণ হিসেবে, ৩০ বছর বয়সী কোনও ব্যক্তির মাসিক প্রিমিয়াম হবে ১০০ টাকা। তার সঙ্গীর মাসিক প্রিমিয়াম ১০০ টাকা। কাজেই বছরে প্রত্যেকের মোট প্রিমিয়াম ১২ হাজার টাকা। ৬০ পেরোলে এই প্রকল্পের আওতায় দুজনের প্রত্যেকেই ৩৬ হাজার টাকা করে পেনশন পাবেন। অর্থাৎ দম্পতি মোট বছরে ৭২ হাজার টাকা পাবেন মাসিক মাত্র ২০০ টাকা বিনিয়োগ করে।