Monsoon Forecast: Kerala হয়ে আজই ভারতে ঢুকছে বর্ষা, জানাল হাওয়া অফিস

Jun 03, 2021, 09:26 AM IST
1/5

নিজস্ব প্রতিবেদন: কেরল হয়ে আজই ভারতে ঢুকবে বর্ষা  (Monsoon) ।  সবকিছু ঠিক থাকলে বৃহস্পতিবারই ভারী বর্ষণের মাধ্যমে কেরলে বর্ষা ঢুকবে বলে পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন (IMD)। নির্ধারিত সময়ের দুদিন পরে হলেও আরও শক্তিশালী হয়েছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। আর তার জেরেই বর্ষার (Monsoon) শুরুতেই ব্যাপক বৃষ্টিপাত হবে কেরলে (Kerala)।  

2/5

বুধবার পূর্বাভাস জারি করে মৌসম ভবন জানায়, ইতিমধ্যেই স্যাটেলাইট ছবি অনুযায়ী দেখা যাচ্ছে কেরলের উপকূল ও আরব সাগরের সংলগ্ন এলাকায় প্রচুর মেঘ জমাট বেঁধেছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ভারী বর্ষণের সঙ্গে দেশে পা রাখবে বর্ষা। 

3/5

একইসঙ্গে  জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর বঙ্গোপসাগরীয় শাখাও ব্যাপক বৃষ্টিপাত ঘটাবে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম ও ত্রিপুরায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বঙ্গেও একইসঙ্গে ঢুকবে বর্ষা (Monsoon)

4/5

হাওয়া অফিসের তরফে আরও পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তর-পশ্চিম ভারতে আগামী বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সঙ্গে সঙ্গে বজ্রবিদ্যুৎ ও দমকা হাওয়া বইবে। এদিকে দক্ষিণের একাধিক রাজ্যের উপকূলীয় এলাকা বাদে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

5/5

প্রসঙ্গত,চলতি বছরে বর্ষার (Monsoon) মরসুমে স্বাভাবিক বৃষ্টি হবে দেশে, আগেই জানিয়েছে হাওয়া অফিস। সবচেয়ে বেশি  বৃষ্টিপাত হবে দক্ষিণ, মধ্য ও উত্তর ভারতে। তবে তুলনামূলক কম বৃষ্টি হবে পূর্ব ভারতে। তবে হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, ১০১ শতাংশ বৃষ্টি হবে এবছর। স্বাভাবিক বৃষ্টি মানেই চাষিদের জন্য যে খুশির খবর তা বলার বাকি রাখে না।