মিশেলের পর পাকড়াও মালিয়া-নীরব? জি-২০-তেই এই ঘুঁটি সাজিয়ে এসেছেন মোদী

Dec 08, 2018, 23:13 PM IST
1/6

বিজয় মালিয়া, নীরব মোদী, মেহুল চোকসিদের মতো পলাতক ঋণখেলাপকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেশে কঠোর আইন প্রণয়ন শুরু হয়ে গিয়েছে। কিন্তু শুধু দেশেই নয়, আন্তজার্তিক স্তরেও তদ্বির শুরু করে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

2/6

অতিসম্প্রতি একাধিক নির্বাচনী জনসভায় প্রধানমন্ত্রী হুঁশিয়ারি দিয়েছেন কাউকে ছাড়া হবে না। দুবাই থেকে ইউপিএ জমানার চপার দুর্নীতিতে অভিযুক্ত মিশেলকে প্রত্যর্পণ করে এনেছে ভারত সরকার। বাকিদেরও ঘরে ফেরাতে চাইছে কেন্দ্রীয় সরকার। আর এজন্য সদ্য আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি-২০-র মঞ্চকেই বেছে নিয়েছিলেন মোদী।

3/6

জানা গিয়েছে, আন্তর্জাতিক অর্থ, ব্যবসা ও করপ্রণালী নিয়ে আলোচনায় ঋণখেলাপকারীদের বিষয়টি আলোচ্য সূচিতে রেখেছিলেন নরেন্দ্র মোদী। 

4/6

কী ছিল সরকারের বক্তব্য? প্রধানমন্ত্রী বলেছিলেন, আর্থিক অপরাধীদের ফেরাতে আইনি প্রক্রিয়ায় সহযোগিতা, দ্রুত প্রত্যর্পণ ও নীতি স্থির করা জরুরি। এব্যাপারে জি-২০ দেশগুলির সহযোগিতা চেয়েছে ভারত। আর্থিক অপরাধীরা যেন অন্য দেশে কোনওভাবেই নিরাপদ আশ্রয় না পায়, তা নিশ্চিত করতে চাইছেন প্রধানমন্ত্রী।    

5/6

জি-২০ সম্মেলনের ফাঁকে ১২ বছর পর বৈঠকে বসেছিলেন চিন, রাশিয়া ও ভারতের নেতারা। ওই বৈঠকেও বিষয়টি উঠেছে বলে জানা গিয়েছে। বলে রাখি, ইতিমধ্যে টাকা ফেরত দেওয়ার প্রস্তাব দিয়ে রেখেছে বিজয় মালিয়ার।   

6/6

অনেকের মতে, লোকসভা ভোটের আগে বিজয় মালিয়া ও নীরব মোদীকে দেশে ফেরাতে পারলে প্রত্যাবর্তন কার্যত নিশ্চিত করে ফেলবেন নমো। যার জবাব বিরোধীদের কাছেও থাকবে না।