Gaganyaan: মহাকাশে মানুষ পাঠাবে ইসরো! যাত্রীদের নাম ঘোষণা মোদীর

ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, মঙ্গলবার প্রধানমন্ত্রী গগণযান মিশনের জন্য নির্বাচিত ৪ ভারতীয় মহাকাশচারীর নাম ঘোষনা করবেন।

Feb 27, 2024, 12:45 PM IST
1/6

গগণযান মিশন

গগণযান মিশন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গগণযানের প্রস্তুতি তুঙ্গে। ভারতীয় মহাকাশ গবেষনা সংস্থার চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, মঙ্গলবার প্রধানমন্ত্রী গগণযান মিশনের জন্য নির্বাচিত ৪ ভারতীয় মহাকাশচারীর নাম ঘোষনা করলেন। তাঁদের নাম- গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত নায়ার, গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণন, গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ, উইং কমান্ডর শুভাংশু শুক্লা।  

2/6

নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী আজ সকাল ১০.৪৫ টায় তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টার পরিদর্শনের সময় এই ঘোষণা করবেন। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা একটি ভিডিয়োতে, ইসরো চেয়ারম্যান বলেছেন যে, প্রধানমন্ত্রী মহাকাশচারীর নিযুক্ত ব্যক্তিদের সঙ্গে দেখা করবেন। তারপর তাঁদের নাম ঘোষনা করবেন। এবং তাঁরাই এই মিশনে প্রথমবারের মতো ওড়ার দায়িত্ব নেবে।'

3/6

গগণযান মিশন

গগণযান মিশন

তিনি আরও বলেন, 'মহাকাশ মিশনের জন্য নির্বাচিত মহাকাশচারীদের বিশেষ 'উইঙ্গস' বা লোগো দেওয়া হবে।'  

4/6

গগণযান মিশন

গগণযান মিশন

গগনযান প্রকল্প ২০২৫ সালে লঞ্চের জন্য নির্ধারিত। এই মিশনের লক্ষ্য হল, মানুষকে মহাকাশে পাঠানোর। শুধু তাই নয় তাঁদের নিরাপদে পৃথিবীতে ফিরিয়ে আনার জন্য ইসরোর ক্ষমতা প্রদর্শনের লক্ষ্য।

5/6

গগণযান মিশন

গগণযান মিশন

মঙ্গলবার বিক্রম সারাভাই স্পেস সেন্টার পরিদর্শন করার পাশাপাশি, প্রধানমন্ত্রী তিনটি মহাকাশ অবকাঠামো প্রকল্পের উদ্বোধন করবেন। ১৮০০ কোটি টাকার এই ৩ মহাকাশ পরিকাঠামো প্রকল্প মহাকাশে বিশ্বমানের প্রযুক্তিগত সুবিধা দেবে।

6/6

গগণযান মিশন

গগণযান মিশন

প্রকল্পগুলির মধ্যে রয়েছে পিএসএলভি ইন্টিগ্রেশন ফ্যাসিলিটি (পিআইএফ) সতীশ ধাওয়ান স্পেস সেন্টার, শ্রীহরিকোটা; মহেন্দ্রগিরির ইসরো প্রপালশন কমপ্লেক্সে নতুন 'সেমি-ক্রিওজেনিক্স ইন্টিগ্রেটেড ইঞ্জিন এবং স্টেজ টেস্ট সুবিধা'; এবং ভিএসএসসি-তে 'ট্রাইসনিক উইন্ড টানেল'।