New Garia-Airport Metro: চূড়ান্ত পরিদর্শনে চিফ কমিশনার! খুব তারাতারিই নিউ গড়িয়া থেকে সায়েন্স সিটি চলে আসবে মেট্রো...

Orange Line Kolkata Metro: রুবি থেকে মেট্রোপলিটন পর্যন্ত প্রায় চার কিলোমিটার মেট্রোপথের যাত্রা শুরু হওয়া এখন সময়ের অপেক্ষা। আজ এই পথ পরিদর্শন করলেন রেলওয়ে সেফটি কমিশনার। 

Mar 29, 2024, 14:51 PM IST
1/7

অরেঞ্জ লাইন মেট্রো

অয়ন ঘোষাল এবং শ্রেয়সী গাঙ্গুলি: গতকাল রাতে ২ দফা আপ এবং ডাউন এর পর আজ সকালে চার দফা আপ এবং ডাউন। সুরক্ষা ছাড়পত্র দেওয়ার আগে দফায় দফায় লাইনের ওপর ট্রলি করে যাতায়াত চিফ কমিশনার অফ রেলওয়ে সেফটি জনক কুমার গর্গ এর। সঙ্গে মেট্রো রেলের ৯ উচ্চ পদস্থ অফিসার সহ মেট্রোর বড় টিম।

2/7

অরেঞ্জ লাইন মেট্রো

অতি সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গঙ্গার নিচ দিয়ে মেট্রো পরিষেবা উদ্বোধন করেছেন। মেট্রো পথে কলকাতার সঙ্গে জুড়েছে যমজ শহর হাওড়া। পাশাপাশি নিউ গড়িয়া অর্থাৎ কবি সুভাষ থেকে রুবি অর্থাৎ হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন পর্যন্ত মেট্রো পথ উন্মুক্ত হয়েছে যাত্রীদের জন্য।

3/7

অরেঞ্জ লাইন মেট্রো

এবার সেই পথের আরও অনেকটা পরিবর্ধিত অংশ অর্থাৎ ইস্টার্ন মেট্রোপলিটান বাইপাসের মেট্রোপলিটান উপনগরী পর্যন্ত অতি দ্রুত মেট্রো পরিষেবা বর্ধিত করতে তৎপর কলকাতা মেট্রোরেল কতৃপক্ষ। তাই এই পথে মূল কাজ শেষ করার পরেই বাণিজ্যিক পরিষেবা চালুর জন্য রেল বোর্ডের কাছে আবেদন করে কলকাতা মেট্রো। 

4/7

অরেঞ্জ লাইন মেট্রো

সেই আবেদনে সাড়া দিয়ে কমার্শিয়াল সার্ভিস চালুর প্রথম ধাপ অর্থাৎ কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শনের দিন ধার্য করা হয়। মেট্রোর মুখ্য জন সংযোগ আধিকারিক কৌশিক মিত্র জি ২৪ ঘণ্টা কে জানান, সি আর এস এই বর্ধিত অংশের কাজ দেখে প্রাথমিক ভাবে সন্তুষ্ট। তাঁর কিছু পরামর্শ আছে। সেগুলি সম্পন্ন হলে বাকি থাকবে শুধু রেল বোর্ডের আনুষ্ঠানিক ছাড়পত্র।

5/7

অরেঞ্জ লাইন মেট্রো

তারপর এই পথে যাত্রী পরিষেবা দিতে টেকনিক্যালি আর কোনো বাধা থাকবে না। এই বর্ধিত মেট্রো পথেই আছে আস্ত একটি ৪০ মিটার রেল ওভার ব্রিজ। কলকাতার বিভিন্ন রুটের মেট্রোর মধ্যে একমাত্র ROB এই পথেই। কারণ ই এম বাইপাসে ক্যালকাটা ইন্টারন্যাশনাল স্কুলের সামনে মূল রাস্তার প্রায় ৩৫ ফুট নিচ দিয়ে গেছে দ্বিমুখী একটি নিকাশি ক্যানেল। 

6/7

অরেঞ্জ লাইন মেট্রো

ফলে রাস্তার ওপর প্রথমে পিলার বসিয়ে, পরে তার ওপর লোহার খাঁচা তৈরি করে তার ওপর বসাতে হয়েছে মেট্রোর লাইন এবং বিদ্যুৎ বাহী থার্ড লাইন। সেই কঠিন চ্যালেঞ্জ সামনে অবশেষে ২০২৩ সালের নভেম্বরে সেই রেল ওভার ব্রিজের কাজ শেষ হয়। হেমন্ত মুখোপাধ্যায় থেকে বেলেঘাটা পর্যন্ত লাইন পাতার কাজ শেষ হয় ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে। প্লাটফর্ম গুলি সম্পূর্ন হয় চলতি বছরের ফেব্রুয়ারি মাসে।

7/7

অরেঞ্জ লাইন মেট্রো

তার মাস খানেকের মাথায় গোটা কাজ শেষ করে কমিশনার অফ রেলওয়ে সেফটি পরিদর্শনের জন্য প্রস্তুত হয়ে যায় মেট্রো কর্তৃপক্ষ। রুবি থেকে মেট্রোপলিটন পর্যন্ত প্রায় চার কিলোমিটার মেট্রোপথের যাত্রা শুরু হওয়া এখন সময়ের অপেক্ষা। আজ এই পথ পরিদর্শন করলেন রেলওয়ে সেফটি কমিশনার। তার ছাড়পত্র পাওয়ার পরেই এই রূটে মেট্রো পরিষেবা চালু করে দেওয়া হবে। মোট পাঁচটি স্টেশন আছে এক্ষেত্রে। রুবি এলাকার স্টেশনের নাম হেমন্ত মুখোপাধ্যায় তারপরও স্টেশন ভিআইপি বাজার তারপরে ঋত্বিক ঘটক তারপরে বরুন সেনগুপ্ত এবং সবশেষে মেট্রোপলিটন এলাকায় যে তৈরি হয়েছে তার নাম দেওয়া হয়েছে বেলেঘাটা।