New Labour Code: নয়া শ্রম আইনে ১২ ঘণ্টার কাজের নির্দেশ, বদলাবে বেতন কাঠামোও

Aug 24, 2021, 07:51 AM IST
1/7

New Labour Code: নয়া শ্রম আইন

New Labour Code:  নয়া শ্রম আইন

শ্রম আইনে এবার বড়সড় পরিবর্তন আনছে কেন্দ্র সরকার। আগামী ১ অক্টোবর থেকে নতুন শ্রম আইন লাগু করার চেষ্টা চলছে। সেদিন থেকেই দেশ জুড়ে চালু হতে চলেছে নতুন ওয়েজ কোড।  আর তাতে কাজের সময় আট ঘণ্টা থেকে বেড়ে ৯-১২ ঘণ্টা হতে পারে। 

2/7

salary structure: বেতন পরিকাঠামো

salary structure: বেতন পরিকাঠামো

শুধু তাই নয়, নতুন আইনের কারণ বেসিক বেতন বাড়বে। তা হলে কর্মীদের পিএফ, গ্র্যাচুইটিও বেশি কাটা হবে। তাই অফিসের কর্মচারীদের ‘টেক হোম’ বেতন কমতে পারে। 

3/7

overtime: ওভারটাইম

overtime: ওভারটাইম

বাড়ানো হবে সাপ্তাহিক ছুটিও।  কাজের সময়, অতিরিক্ত সময়ের কাজ, ব্রেকের সময়ের ক্ষেত্রেও বেশ কিছু পরিবর্তন আনা হচ্ছে। ছুটি নানান ক্ষেত্রে নিয়ম বদলে যেতে পারে।   

4/7

labour law: শ্রম আইন

labour law: শ্রম আইন

প্রসঙ্গত, গত ১ এপ্রিল এ আইন জারি করার কথা থাকলেও তখন তা কার্যকর করা সম্ভব হয়নি। শোনা গিয়েছিল, ১ জুলাই থেকে নয়া কোড চালু হতে পারে। কিন্তু তাও বদলে গিয়ে এবার ১ অক্টোবর হল নয়া নিয়মের দিন।   

5/7

in-hand salary: বেতন

in-hand salary: বেতন

২০১৯ অনুযায়ী, কোনও কর্মচারীর বেসিক বেতন সংস্থার দেওয়ার মোট টাকার ৫০ শতাংশের কম হওয়া চলবে না।  এই ফাঁককে কাজে লাগিয়ে বহু সংস্থা বেসিক বেতন অনেক কম দেখিয়ে অন্যান্য ভাতা বাবদ টাকা দিয়ে সংস্থার উপর চাপ কমায়।  কিন্তু নিয়মে বেশ কিছু রদবদল আনতে চলেছে মোদী সরকার। 

6/7

PF, gratuity: প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়িটি

PF, gratuity:  প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুয়িটি

মূলত ২৯টি শ্রম আইন নিয়ে কোড অন ওয়েজেস, ইন্ড্রাস্ট্রিয়াল রিলেশন কোড, অকুপেশানাল সেফটি ইন্ড হেলথ, সোশ্যাল সিকিউরিটি কোড - এই ৪টি শ্রম কোড তৈরি করা হয়েছে কেন্দ্রের তরফে।   

7/7

extra work between 15 and 30 minutes: ১৫ থেকে ৩০ মিনিট অতিরিক্ত কাজ

extra work between 15 and 30 minutes: ১৫ থেকে ৩০ মিনিট অতিরিক্ত কাজ

নতুন আইনের ক্ষেত্রে ১৫ থেকে ৩০ মিনিট যদি কোনও কর্মচারি অতিরিক্ত কাজ করেন,তাহলে সেই সময়কে আধ ঘণ্টা ধরে নিয়ে সংস্থাকে ওভারটাইমের বেতন দিতে হবে। এমনকী একটানা পাঁচ ঘণ্টা কোনও কর্মচারিকে কাজ করান যাবে না। মাঝে থাকতে হবে আধ ঘণ্টার বিরতি।