Kalighat Mandir: বদলে যাচ্ছে কালীঘাট, একবার ঢুকলে আর চিনতে পারবেন না!

এ কোন কালীঘাট মন্দির? চেনাই যাচ্ছে না। ঢুকে থ ভক্তরা। মন্দিরের সামনের সব স্টল এবং ডালা সরে গেছে মন্দিরের নতুন কমপ্লেক্স এরিয়ার ভিতর। দেখুন তো, নতুন লুক এর এই কালীঘাট মন্দির কে আপনি চিনতে পারেন কিনা। 

Mar 26, 2024, 21:34 PM IST
1/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

অয়ন ঘোষাল: এ কোন কালীঘাট মন্দির? চেনাই যাচ্ছে না। ঢুকে থ ভক্তরা। মন্দিরের সামনের সব স্টল এবং ডালা সরে গেছে মন্দিরের নতুন কমপ্লেক্স এরিয়ার ভিতর। পাশেই জোরকদমে চলছে শ্যামাপ্রসাদ মুখার্জি রোড থেকে একেবারে মন্দিরের সামনে পর্যন্ত স্কাই ওয়াকের কাজ। 

2/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

কাজ শেষ হতে সময় লাগবে আরও মাস খানেক। দেখুন তো, নতুন লুক এর এই কালীঘাট মন্দির কে আপনি চিনতে পারেন কিনা। 

3/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

একটি বেসরকারি সংস্থার সঙ্গে রাজ্য সরকারের বোঝাপড়ায় গত প্রায় পৌনে দুই বছর ধরে মন্দির সংস্কার এবং পরিবর্তনের কাজ চলছে। তবে একটি দিনের জন্যও মন্দির বন্ধ রাখা হয়নি। ফিরে যেতে হয়নি দূরদূরান্ত থেকে আসা ভক্তদের। 

4/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

মন্দিরের ভিতরের দুধ পুকুর থেকে প্রবেশ পথ, সামনের সমস্ত হকার বা তাদের স্থায়ী কাঠামো সরিয়ে দেওয়া হয়েছে। তাদের স্থান হয়েছে ৩ এবং ৫ নম্বর গেট লাগোয়া প্রবেশ পথের দু ধারে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর উদ্যোগে দক্ষিণেশ্বরের পর কালীঘাটের মন্দির থেকে মূল রাস্তা অর্থাৎ শ্যামাপ্রসাদ মুখার্জি রোড পর্যন্ত তৈরি হচ্ছে দুই লাইনের স্কাই ওয়াক। দক্ষিণেশ্বরের আদলে কালীঘাটে তৈরি হচ্ছে এই স্কাইওয়াক।  

5/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

সেখানেও দুই দিকের লেনের মাঝে কিছু হকার ডালা নিয়ে বসতে পারবেন কিনা, তা নিয়ে এখনও প্রশাসনিক সিদ্ধান্ত হয়নি। রাস্তার ওপর থাকা কালীঘাট হকার্স কর্ণারের হকারদের কলকাতা পুরসভা আগেই হাজরা অর্থাৎ যতীন দাস পার্কে সরিয়ে দিয়েছে।

6/6

কালীঘাট মন্দির

কালীঘাট মন্দির

২০২১ সালের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার দ্বিতীয় বার ক্ষমতায় আসে। তারপরেই এই বিষয়ে পরিকল্পনা করে রাজ্য সরকার।