B.1.1.529: আতঙ্কের নাম Omicron! কোভিড বিধিনিষেধের সময়সীমা বাড়াল স্বরাষ্ট্র মন্ত্রক

কবে পর্যন্ত বাড়ল বিধিনিষেধ?

Nov 30, 2021, 17:19 PM IST
1/6

আতঙ্কের নাম ওমিক্রন!

Omicron scare

নিজস্ব প্রতিবেদন: গোটা বিশ্বের কাছে নয়া আতঙ্কের নাম ওমিক্রন (Omicron)। করোনার এই নয়া প্রজাতির আতঙ্কে ত্রস্ত ভারত। সতর্ক করছেন চিকিৎসক থেকে বিশেষজ্ঞরা। এবার সতর্ক করল স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)। 

2/6

রাজ্যগুলোকে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশ

health ministry's order

গত ২৫ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রকের (health ministry) তরফে ওমিক্রন (Omicron) সংক্রান্ত যে সতর্কতা জারি করা হয়েছে, তা কঠোর ভাবে মেনে চলার নির্দেশ নেওয়া হয়েছে। রাজ্যগুলোকে এই নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক (Home Ministry)।  

3/6

স্বাস্থ্য মন্ত্রকের সতর্কতা

health ministry's warning

আগেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছেন, বিদেশ থেকে আসা লোকজনের উপর বেশি করে নজর রাখতে হবে। পাশাপাশি লক্ষ্য রাখাতে হবে করোনার হটস্পটগুলির উপরে। 

4/6

সন্দেহজনক ভ্যারিয়ান্ট পাঠাতে হবে INSACOG ল্যাবে

INSACOG

একইসঙ্গে বাড়াতে হবে টেস্টের সংখ্য়া। হটস্পটে যেসব স্যাম্পেল পজিটিভ হবে সেইসব স্য়াম্পেল পাঠাতে হবে জেনোম সিকেয়েন্সিংয়ের জন্য। দেশে করোনার বিভিন্ন ভ্যারিয়েন্ট যাচাই কারার জন্য তৈরি করা হয়েছে INSACOG। ফলে ওমিক্রন ভ্য়ারিয়ান্ট যাতে চোখ এড়িয়ে না যায় তার জন্য সন্দেহজনক ভ্যারিয়ান্ট পাঠাতে হবে INSACOG ল্যাবে।

5/6

করোনা টেস্টে গুরু

Corona Test mandatory

কেন্দ্রের তরফে আরও বলা হয়েছে, কোভিড-১৯ যেসময় সবচেয়ে বেশি মারাত্মক ছিল সেই সময়ের মতোই করোনা টেস্ট গুরুত্ব গিয়ে বাড়াতে হবে। দেখতে হবে পজিটিভিটি রেট যেন ৫ এর নীচে থাকে। 

6/6

বাড়ল বিধিনিষেধের সময়সীমা

Corona guideline extended

স্বরাষ্ট্র মন্ত্রকের মঙ্গলবারের নির্দেশিকায় ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে করোনা বিধিনিষেধের সময়সীমা।