Fuel Price: কলকাতায় Diesel-র দামে সেঞ্চুরি, দাম বাড়ল Petrol-এরও, চরম সমস্যায় আমজনতা

প্রভাব পড়ছে পরিবহন ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির উপরেও

Oct 28, 2021, 08:56 AM IST

সকাল থেকে ইন্ডিয়ান অয়েল পেট্রোল পাম্পের মালিকরা কালো ব্যাচ পড়ে পাম্পে থাকবেন। বিকেল তিনটেয় পাম্প মালিকদের জরুরি মিটিং রয়েছে। আজ সন্ধে সাতটা থেকে সাড়ে সাতটা ইন্ডিয়ান অয়েলের সমস্ত পাম্পের আলো বন্ধ থাকবে। আধ ঘন্টার জন্য বন্ধ রাখা হবে তেল বিক্রি। 

1/6

কলকাতায় মহার্ঘ জ্বালানি

Fuel Price goes up in Kolkata

নিজস্ব প্রতিবেদন: দুদিনের বিরতির পর ফের বাড়ল পেট্রল ও ডিজেলের দামে (Petrol Diesel Price)। নিত্যদিন জ্বালানির মূল্যবৃদ্ধি (Price Rise) চিন্তার ভাঁজ বাড়াচ্ছে মধ্যবিত্তের কপালে। আগেই সেঞ্চুরি করেছে পেট্রল। এবার দেশের একাধিক শহরে সেঞ্চুরি ডিজেলের দামেও। কলকাতাও রয়েছে তালিকায়। বৃহস্পতিবার কত হল দাম? কলকাতাসহ (Kolkata Fuel Price) দেশের বাকি মেট্রো শহরে জ্বালানির দাম (Fuel Price) জেনে নিন।

2/6

কলকাতায় একশো পেরোল ডিজেল

Diesel Crosses hundred in rs in kolkata

শনিবার দেশজুড়ে প্রতি লিটারে ৩৫ পয়সা বেড়েছে পেট্রল-ডিজেলের দাম। গত তিন বছরে  আন্তর্জাতিক বাজারে সর্বোচ্চ হয়েছে জ্বালানির দাম। আর তার জেরেই এই মূল্যবৃদ্ধি। যদিও ভ্যালু অ্যাডেড ট্যাক্সের কারণে বিভিন্ন শহরে দামের হেরফের রয়েছে।বৃহস্পতিবার কলকাতায় পেট্রলের দাম বেড়ে লিটার প্রতি ১০৮ টাকা ৭৮ পয়সা। শহরে ডিজেলের দাম ৯৯ টাকা ৭৮ পয়সা থেকে বেড়ে আজ কলকাতার ইন্ডিয়ান অয়েল পাম্পে ডিজেলের নতুন দাম  ১০০ টাকা ১৪ পয়সা। দাম বাড়ায় প্রভাব পড়ছে পরিবহন ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির উপরেও। 

3/6

কালো ব্যাজ পরে প্রতিবাদ পাম্প কর্মীদের

Pump Workers show protest wearing black badges

এই অবস্থায় ক্রমশ ক্রেতার সংখ্যা কমছে। আমজনতা ক্ষোভ উগড়ে দিচ্ছেন পেট্রল পাম্প কর্মীদের উপর। অপরদিকে জনতার পাশে থাকার বার্তা দিতে মরিয়া পাম্প মালিক ও অয়েল ডিলাররা। সূত্রের খবর, সকাল থেকে ইন্ডিয়ান অয়েল পেট্রোল পাম্পের মালিকরা কালো ব্যাজ পরে পাম্পে থাকবেন। বিকেল তিনটেয় পাম্প মালিকদের জরুরি মিটিং রয়েছে। আজ সন্ধে সাতটা থেকে সাড়ে সাতটা ইন্ডিয়ান অয়েলের সমস্ত পাম্পের আলো বন্ধ থাকবে। আধ ঘন্টার জন্য বন্ধ রাখা হবে তেল বিক্রি। 

4/6

কোথায় সর্বোচ্চ জ্বালানির দাম?

Fuel Rates Highest in this area

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মতে, দেশের চার মেট্রো শহরের মধ্যে জ্বালানির দাম সবচেয়ে বেশি মুম্বইয়ে। বাণিজ্যনগরীতে লিটার প্রতি ১১৪.১৪ টাকায় বিক্রি হচ্ছে পেট্রল। লিটার প্রতি ডিজেলের দাম ১০৫.১২ টাকা। সারা দেশে রাজস্থানের সীমান্ত ঘেঁষা গঙ্গানগরে জ্বালানির দাম সবচেয়ে বেশি। সেখানে ১২০.৫২ টাকা প্রতি লিটারে বিকোচ্ছে পেট্রল। ডিজেলের দাম ১১১.৩৯ টাকা প্রতি লিটার।   

5/6

দেশের বাকি শহরে কত জ্বালানির দাম

Fuel Price across Metro Cities

এদিকে দাম বাড়লেও চার মহানগরের মধ্যে রাজধানীতে তুলনামূলক সস্তা ডিজেল। দিল্লিতে ডিজেলের দাম লিটার প্রতি ৯৭.০২ টাকা। পেট্রলের দাম ১০৮.২৯ টাকা। চেন্নাইতে পেট্রলের দাম প্রতি লিটারে১০৫.১৩ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ১০১.২৫ টাকা। দেশের অন্যান্য শহরেও দামের তেমন হেরফের নেই।  ভোপালে পেট্রলের দাম লিটার প্রতি ১১৬.৯৮ টাকা। ডিজেল ১০৬.৩৮ টাকা। হায়দ্রাবাদে পেট্রলের দাম লিটার প্রতি ১১২.৬৪ টাকা। ডিজেলের দাম রয়েছে ১০৫.৮৪ টাকা। বেঙ্গালুরুতে পেট্রলের দাম লিটার প্রতি ১১২.০৬ টাকা। ডিজেলের দাম ১০২.৯৮ টাকা। গুয়াহাটিতে পেট্রল লিটার প্রতি ১০৪.৩০ টাকা। ডিজেলের দাম রয়েছে ৯৬.৮৭ টাকা। লখনউতে পেট্রল প্রতি লিটারে ১০৫.২২ টাকা। ডিজেলের  দাম রয়েছে ৯৭.৯৮ টাকা।

6/6

সকাল ৬টায় দাম কার্যকর

Price comes into effect from 6am in the morning

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বিবেচনা করে প্রতিদিন পেট্রল-ডিজেলের দাম নির্ধারণ করে সরকারি তেল সংস্থাগুলি। পরিবর্তিত দাম সকাল ৬টা থেকে কার্যকর হয়।