Post Office Scheme: মাত্র ৫০ হাজার টাকা বিনিয়োগেই ৩,৩০০ টাকা পেনশন, বিশদে জানুন

Jun 24, 2021, 17:15 PM IST
1/6

নিজস্ব প্রতিবেদন: লাভজনক স্কিমে বিনিয়োগ (Investment) করতে সন্দিহান প্রত্যেকেই। আপনিও কি নিরাপত্তার (Security) সঙ্গে বিনিয়োগ করে মেয়াদশেষে উচ্চ রিটার্ন (High Return) পেতে চান?তাহলে পোস্ট অফিস সঞ্চয়ের এই স্কিম (Post Office Scheme) আপনার জন্য পারফেক্ট। 

2/6

পোস্ট অফিসের মাসিক পেনশন (Monthly Pension) এই স্কিমে ১০০ বা ১০০০ এর গুণিতকে টাকা বিনিয়োগ করা যাবে। সর্বোচ্চ ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন। সর্বনিম্ন ১০০০ টাকা থেকে শুরু।

3/6

এই স্কিমে মোট ৩ জন বিনিয়োগকারী মিলে একটি জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে পারবেন। যদিও সেক্ষেত্রে ৩ জন মিলে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। 

4/6

এই স্কিমে মাত্র ৫০ হাজার টাকা এককালীন বিনিয়োগে বছরে ৩৩০০ টাকা পেনশন পাবেন। পাঁচ বছরে মোট ১৬ হাজার ৫০০ টাকা সুদ মিলবে। 

5/6

উল্লেখ্য, বর্তমানে মাসিক আয় স্কিমগুলিতে (Monthly Income Savings) ৬.৬ শতাংশ হারে সুদ দিচ্ছে পোস্ট অফিস। তবে এই স্কিমে চক্রবৃদ্ধির (Coumpund Interest) বদলে সরল সুদ দেবে পোস্ট অফিস।

6/6

অর্থাৎ, আপনি যদি ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন তাহলে প্রতি মাসে পেনশন মিলবে ৫৫০ টাকা ও বছরে ৬৬০০ টাকা। পাঁচ বছরে সুদ মিলবে ৩৩০০০ টাকা। সর্বোচ্চ অ্যামাউন্ট ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগে মাসে ২,৪৭৫ টাকা ও বছরে ২৯ হাজার ৭০০ টাকা পেনশন পাবেন। এক্ষেত্রে পাঁচ বছরে সুদ পাবেন ১ লক্ষ ৪৮ হাজার ৫০০ টাকা।