প্রাণপ্রতিষ্ঠার পরে প্রথম দোল রামলালার! কেমন করে রেঙে উঠলেন শ্রীরাম? আশ্চর্য অভিজ্ঞতা ভক্তদের...

Ram Lalla First Holi: এ বছরের ২২ জানুয়ারি অযোধ্যার রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে। সেদিন সাধারণ ভক্তের দর্শন বন্ধ ছিল। পরদিন ২৩ জানুয়ারি থেকে সকলের জন্য খুলে দেওয়া হয় মন্দির। তারপর থেকে টানা দর্শন চলছেই। হিসেবে সবে একমাস পূর্ণ করল অযোধ্যার এই রামমন্দির।

| Mar 26, 2024, 15:04 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অযোধ্যা রামমন্দিরে মহা সমারোহে পালিত হল দোল। রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর এটিই ছিল রামলালার প্রথম দোল। ফলে রামলালাকে আবির দিতে প্রচুর ভক্ত এদিন জড়ো হয়েছিলেন রামমন্দিরে। আবির ও রঙের সঙ্গে দোলের সাজে সেজে উঠেছিলেন রামলালা। রামলালার সঙ্গে এদিন সমস্ত ভক্ত মেতে ওঠেন দোল খেলায়। আর রামমন্দিরের দোল খেলা ও রং মাখা রামলালার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে শ্রীরাম জন্মভূমি ট্রাস্ট, যা নিয়ে সাড়া পড়ে গিয়েছে সব মহলে।

1/7

প্রথম দোল

রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর এটিই ছিল রামলালার প্রথম দোল। রামলালাকে আবির দিতে প্রচুর ভক্ত জড়ো হয়েছিলেন রামমন্দিরে। আবির ও রঙের সঙ্গে দোলের সাজে সেজে উঠেছিলেন রামলালা।

2/7

রঙ্গোৎসব

রামজন্মভূমি ট্রাস্টের তরফেও জানানো হয়, রামলালার প্রাণপ্রতিষ্ঠার পর এবারেই ছিল তাঁর প্রথম রঙ্গোৎসব। সোমবার সকালে হনুমানগঢ়ী মন্দিরে আবির দিয়ে রামমন্দিরে শুরু হয় রঙ্গোৎসব।

3/7

রামলালাকে আবির

বিশেষ এই দিনে ও পুণ্য এই তিথিতে রামলালার দর্শন পেতে ও রামলালাকে আবির দিতে বহু ভক্ত ভিড় করেন রামমন্দিরে।

4/7

গোলাপি পোশাকে

রামমন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস জানান, রামলালা এদিন গোলাপি রঙের পোশাক পরেছিলেন। রামলালার কপালে ছিল আবিরের অপূর্ব তিলক। শুধু আবির নয়, এদিন ফুলেও সেজে ওঠেন তিনি। 

5/7

আচার্যকণ্ঠে রং-গান

এদিন প্রধান আচার্য মন্দিরে দোলের গানও গান। সেই গানের সঙ্গে পুণ্যার্থীরা মেতে ওঠেন রংখেলায়। 

6/7

ভাইরাল

পরে আবিরমাখা রামলালার ছবি এবং মন্দির-চত্বরে ভক্তদের দোল খেলার ছবি সোশ্যাল মিডিয়ায় দেওয়া হয় এবং সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়।

7/7

রামলালাকে ৫৬

দোল উৎসব উপলক্ষে এদিন রামলালাকে ৫৬ ভোগ দেওয়া হয়। রামলালাকে দেওয়া হয় এই বিশেষ ভোগে ঐতিহ্যবাহী মিষ্টি থেকে শুরু করে ছিল নানা রকম পদ। এদিন রামলালার বিশেষ পুজোও হয়।